ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং

১১২ বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেললো উন্মুক্ত বিশ্ববিদ্যালয় 

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে স্থান পাওয়া ১৭০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫৮ তম অবস্থানে রয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি এবার পেছনে ফেলেছে দেশের সরকারি-বেসরকারি ১১২ বিশ্ববিদ্যালয়কে।

চলতি বছরের জানুয়ারিতে প্রকাশিত র‌্যাংকিং অনুযয়ী, বিশ্বে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭৬০৫ তম, এশিয়ার মধ্যে অবস্থান ২৯৮৩ তম এবং দক্ষিণ এশিয়ায় অবস্থান ৬৩১ তম। এবারের র‌্যাংকিংয়ে প্রকাশিত তথ্য অনুযায়ী চট্টগ্রাম মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ময়মিনসংহ মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ, বরিশাল মেডিকেল কলেজসহ বেশ কয়েকটি স্বনামধন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে পেছনে ফেলেছে বিশ্ববিদ্যালয়টি।

এদিকে, এবারের র‌্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ব র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ৯৭৫ তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে ১৮ তম অবস্থানে রয়েছে । দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ব র‍্যাংকিংয়ে এই বিশ্ববিদ্যালয় দুটির অবস্থান যথাক্রমে ১২১০ ও ১৩৬৫ এবং দক্ষিণ এশিয়ার র‍্যাংকিংয়ে অবস্থান যথাক্রমে ২৮ ও ৩৪।

আরও পড়ুন: ঢাকা মেডিকেল-বিইউপিকে পেছনে ফেলল জাতীয় বিশ্ববিদ্যালয়

এছাড়া, চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট)। বিশ্ব র‍্যাংকিংয়ে এই বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৪৩২ এবং দক্ষিণ এশিয়ার র‍্যাংকিংয়ে অবস্থান ৩৯।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। এক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাই টেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাই টেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।

 


সর্বশেষ সংবাদ