জাবিতে সেলিম আল দীনের স্মরণে ৩ দিনব্যাপী নাট্যোৎসব 

  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা ও নাট্যচার্য সেলিম আল দীনের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এই উদ্যোগ নিয়েছে।

আজ বুধবার (১১ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের কনফারেন্স কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ইস্রাফিল আহমেদ বলেন, এ নাট্যোৎসব শুরু হবে আগামী শনিবার (১৪ জানুয়ারি)  থেকে এবং চলবে সোমবার (১৬ জানুয়ারি) পর্যন্ত। 

উৎসবের প্রথম দিনে সকাল সাড়ে ১০ টায় স্মরণযাত্রা'র মাধ্যমে শুরু হবে উৎসব। এরপর বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে অধ্যাপক লুৎফর রহমানের উপস্থাপনা ও অধ্যাপক আবদুস সেলিমের আলোচনায়  'শেষ নাহি যে ' শীর্ষক শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যায় নাট্যোৎসবের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড নুরুল আলম। 

এদিনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যকার ও অনুবাদক  অধ্যাপক আবদুস সেলিম, নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন ও সঙ্গীত শিল্পী ফাহমিদা নবীসহ প্রমুখ সাংস্কৃতিক ব্যক্তিত্ব। 

এছাড়াও এদিন বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে গান পরিবেশনা করবেন সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী এবং ইউসুফ হাসান অর্কের নির্দেশনায়  নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ কর্তৃক পরিবেশিত হবে নাট্যপ্রযোজনা স্বর্ণবোয়াল। 

আয়োজনের ২য় দিন রবিবার রেজা আরিফের নির্দেশনায় পরিবেশিত হবে নাট্যপ্রযোজনা মাদার কারেজ এণ্ড হার চিলড্রেন। 

এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, নাট্যব্যক্তিত্ব পীযূস বন্দ্যোপাধ্যায় ও অধ্যাপক রশীদ হারুন। 

আয়োজনের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ প্রমুখ। 

এদিন বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ঢাকা থিয়েটার কর্তৃক পরিবেশিত হবে নাট্যপ্রযোজনা নিমজ্জন। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাট্যোৎসব আয়োজনের আহ্বায়ক মোহাম্মদ খোরশেদ আলম। 

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৭৪ সালে সেলিম আল দীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগ দেন। মধ্যযুগের বাংলা নাট্যরীতি নিয়ে গবেষণা করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি। বাংলাদেশে একমাত্র বাংলা নাট্যকোষের তিনিই প্রণেতা।


সর্বশেষ সংবাদ