১০ জানুয়ারি ২০২৩, ১৮:২৬

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ছিল আলোর পথে যাত্রা: জাবি উপাচার্য 

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ছিল আলোর পথে যাত্রা: জাবি উপাচার্য   © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেছেন, ১৯৭২ সালের এ দিনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ছিল আলোর পথে যাত্রা। স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে অর্জিত হয়েছে। তাই বাঙালির হৃদয়ে বঙ্গবন্ধু চির অম্লান হয়ে আছেন।

মঙ্গলবার (১০জানুয়ারি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জাবির বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের প্রবেশদ্বারে বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন শেষে এ কথা বলেন তিনি। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. তপোধীর ভট্টাচার্য বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের জনগণের মধ্যেই নন, তিনি সকল বাংলা ভাষাভাষী মানুষের অক্ষয় প্রেরণার উৎস হয়ে আছেন। 
 
বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদেরর মধ্যে আরও বক্তব্য রাখেন জাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. নিখিলেশ রায় এবং কলকাতার বিদ্যানগর কলেজের অধ্যাপক ড. বনানী চক্রবর্তী প্রমুখ।