পৌষের ঘন কুয়াশায় অনুষ্ঠিত চবি বাংলা বিভাগের ৫ম পুনর্মিলনী

চবির বাংলা বিভাগের ৫ম পুনর্মিলনী
চবির বাংলা বিভাগের ৫ম পুনর্মিলনী  © টিডিসি ফটো

পৌষের ঘন কুয়াশায় চারিদিকে গুমোট পরিস্থিতি বিরাজ করছে। তবে বর্ণিত সাজে সেজেছে চবির বাংলা বিভাগের শিক্ষার্থীরা। এতে আবেগঘন উচ্ছ্বাস নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে ফিরে আসে বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থীরা। তীব্র শীতের মাঝেই সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন পেশাজীবিরা একত্রিত হয় বিভাগের এ ৫ম মিলনমেলায়। 

শনিবার (৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় মাথায় লাল ক্যাপ, কাঁধে সোনালি আঁশের ব্যাগ নিয়ে একত্রিত হয় সবাই। শাটলের স্মৃতিকে পুনরায় রোমন্থন করতে শহর থেকে ক্যাম্পাসে একসাথে এসেছেন অনেকেই। সবার মধ্যে আজ আবেগঘন উচ্ছ্বাস। 

‘আবার দেখা যদি হলো সখা প্রাণের মাঝে আয়’ এই প্রতিপাদ্যে পঞ্চমবারের মতো পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন 'বাঙলা সম্মিলন'। 

বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী মোঃ মেহেদী হাসান বলেন, আজকের এই মিলনমেলায় শরিক হয়ে খুবই ভাল লাগছে। আমি ও আমার স্ত্রী লাল ক্যাপ ও লাল ব্যাগের অনুভূতি ভাগাভাগি করে নিয়েছি। আমি একটি কলেজের অধ্যাপক। নিজের অনেক ব্যস্ততার মাঝেও অতীতের স্মৃতিচারণে আমি এসেছি। 

আরও পড়ুন: ৫ মাসে ১২ বার সংঘর্ষ চবি ছাত্রলীগের, নীরব প্রশাসন

১০ম ব্যাচের শিক্ষার্থী সুধীর বরণ দেব বলেন, ক্যাম্পাসের যেকোনো কিছুতে এক অদ্ভুত ভাললাগা কাজ করে। আজকে এখানে এসে যাকিছু দেখছি সবকিছুতেই ভাল লাগছে। 

একই ব্যাচের শিক্ষার্থী আমিনুল ইসলাম বলেন, বহুদিন পরে এই ক্যাম্পাসে আসা। অনেক পরিবর্তন হয়েছে ক্যাম্পাসের। চিরচেনা এই পরিবেশের চারপাশের সবকিছু নতুন লাগছে। অনেক আনন্দঘন মূহুর্তে কাটছে আজকের দিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড.  শিরীন আখতার, উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা অনুষদের ডিন, বাংলা বিভাগের সভাপতিসহ প্রাক্তন ও বর্তমান শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীবৃন্দ। 

সকালে প্রাক্তন শিক্ষার্থীদের আনন্দ শোভাযাত্রার মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর প্রতিটি ব্যাচের শিক্ষার্থীদের পরিচয় পর্ব অনুষ্ঠিত হয়। পরে বিকালে কবিতা আবৃত্তি, স্মৃতি কথন, গান,কৌতুক, অভিনয়সহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সবশেষে প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণে র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। 

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে যাত্রা শুরু করে বাংলা বিভাগ। বর্তমানে এই বিভাগের প্রাক্তন শিক্ষার্থীগণ দেশের বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত থেকে দেশ ও জাতির সেবায় একনিষ্ঠভাবে নিয়োজিত আছেন।


সর্বশেষ সংবাদ