২৬ ডিসেম্বর ২০২২, ২৩:৪১

কর্মচারীকে লাঞ্ছিত করে ঢাবি শিক্ষার্থী বহিষ্কার

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক কর্মচারীকে লাঞ্ছিত করার অভিযোগে ইমরান হোসেন সাব্বির নামে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত বুধবার (২১ ডিসেম্বর ) অংকন ও চিত্রায়ন বিভাগের ওই শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। ২১ ডিসেম্বর ২০২২ থেকে পরবর্তী এক বছর তার বিরুদ্ধে এ শাস্তি কার্যকর থাকবে।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের ১৩ এপ্রিল কারুশিল্প বিভাগের অফিস সহায়ক মো. আলাউদ্দিনকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন ইমরান হোসেন সাব্বির। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলে তারা এ ঘটনার সত্যতা খুঁজে পেয়ে অভিযুক্তের ছাত্রত্ব এক বছরের জন্য স্থগিত করার সুপারিশ করে। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৃহীত সিদ্ধান্তের অনুমোদন দেন।

আরও পড়ুন: বাবুর হোটেলে সর্বোচ্চ ২৯ হাজার টাকা বাকী খেয়েছেন ছাত্রলীগের নেতারা

অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শেখ আফজাল হোসাইন বলেন, "আমাদের কাছে ভুক্তভোগী অফিস সহকারী অভিযোগ দায়ের করেন। আমরা এর সত্যতা পাওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর জানাই। প্রশাসন সে অনুযায়ী এক বছরের জন্য তার ছাত্রত্ব বাতিল করেছে।"

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী ডেইলি ক্যাম্পাসকে বলেন, "আমরা অঙ্কন ও চিত্রায়ণ বিভাগ থেকে অভিযোগ পেয়েছি অভিযুক্ত ছাত্র অফস সহকারীর সাথে অসৌজন্যমূলক আচরণ করেছে। অভিযোগের সত্যতা পাওয়ায় তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে।"

এসময় সে হলে অবস্থান করতে পারবে কি-না জানতে চাইলে তিনি বলেন, "যেহেতু তারা ছাত্রত্ব স্থগিত হয়েছে এমতাবস্থায় সাব্বির বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন না এবং হলে অবস্থান করতে পারবেন না। হলে অবস্থান করলে প্রাধ্যক্ষ এর যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।"