জাবিতে সপ্তাহব্যাপী ‘প্ল্যানিং ফেস্টিভ্যাল’ শুরু

জাবিতে সপ্তাহব্যাপী ‘প্ল্যানিং ফেস্টিভ্যাল’ শুরু
জাবিতে সপ্তাহব্যাপী ‘প্ল্যানিং ফেস্টিভ্যাল’ শুরু  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ২৫ বছরে পদার্পণ উপলক্ষ্যে সপ্তাহব্যাপী বিভাগে নানা ধরণের অনুষ্ঠানের সমন্বয়ে শুরু হয়েছে ‘‘প্ল্যানিং ফেস্টিভ্যাল-২২’’। শনিবার (১৭ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম ফেস্টিভ্যালের উদ্বোধন করেন। 

এদিন সকাল ১০টায় সমাজবিজ্ঞান অনুষদের সামনে বিভাগের পক্ষ হতে র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, পুরাতন প্রশাসনিক ভবন, পরিবহণ চত্বর, চৌরঙ্গী ও টারজান পয়েন্ট হয়ে সমাজবিজ্ঞান অনুষদে এসে শেষ হয়। এসময় ছবি চত্ত্বরে 'ফটো' এক্সিবিশনের উদ্বোধন করেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আকবর হোসেন।

সপ্তাহব্যাপী এ আয়োজনের উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, নগর ও অঞ্চল পরিকল্পনা একটি প্রকৌশল ঘরানার বিষয়। আমাদের বিশ্ববিদ্যালয়ে এটি সমাজবিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত না হয়ে গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত হলে ভালো হত।

তিনি বলেন, আমি বিশ্ববিদ্যালয়ে একটি প্রকৌশল অনুষদ চালু করার করতে চাই। যেখানে নগর ও অঞ্চল পরিকল্পনাকে অন্তর্ভুক্ত করা হবে। এই বিভাগের গবেষণার মান অনেক ভাল। উন্নত গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখবে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ।

আরও পড়ুন: ক্যাম্পাসেই গায়ে হলুদ বেরোবি ছাত্রীর, ২১ ডিসেম্বর বিয়ে

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজরুল হক, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আকবর হোসেন, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক আনিসা নূরী কাকন, বিভাগের প্রথম সভাপতি অধ্যাপক এ কে এম আবুল কালাম, অধ্যাপক আকতার মাহমুদ, অধ্যাপক শফিক উর রহমান, অধ্যাপক কাশফিয়া নাহরিন, অধ্যাপক শাম্মী আক্তার সেতু, অধ্যাপক আদিল মুহাম্মদ খান, সহযোগী অধ্যাপক সানিয়া সিফাত মিতি, এস এম নওশাদ হোসাইন, ফরহাদুর রেজা, আফসানা হক, সহকারী অধ্যাপক মিজানুর রহমানসহ বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

র‍্যালী শেষে বেলা সাড়ে ১১টায় সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারিতে ‘নগর পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সপ্তাহব্যাপী এ প্ল্যানিং ফেস্টিভ্যালে সহায়তা দিচ্ছে পরিকল্পনাবিদদের সংগঠন বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

এছাড়া সপ্তাহব্যাপী নানা আয়োজনের মধ্যে থাকবে প্রদর্শনী বিতর্ক, কেস কম্পিটিশন, নগর পরিকল্পনা বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী, ফটোগ্রাফি এক্সিবিশন, ক্যাম্পাস পরিচ্ছন্নতা কার্যক্রম, কুইজ প্রতিযোগিতা, ব্যাডমিন্টন,ফুটবল, ক্রিকেট ও দাবা প্রতিযোগিতা, সাংস্কৃতিক সন্ধ্যা ও নৈশভোজ।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনিসা নূরী কাকন বলেন, ১৯৯৮ সালের ১৭ ডিসেম্বর সিন্ডিকেট কর্তৃক নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগটি অনুমোদিত হয়। সেই ধারাবাহিকতায় হাটি হাটি পা পা করে বিভাগটি ২৫ বছরে পদার্পণ করতে যাচ্ছে। দিনটি স্মরণীয় করে রাখার জন্য সপ্তাহব্যাপী প্ল্যানিং ফেস্টিভ্যালের আয়োজন করতে যাচ্ছি।’ 


সর্বশেষ সংবাদ