ঢাবির পিএইচডি ডিগ্রি পেলেন সেনাবাহিনীর মেজর জেনারেল আমিনুল হক

বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল এ কে এম আমিনুল হক
বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল এ কে এম আমিনুল হক  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা মেজর জেনারেল এ কে এম আমিনুল হক। ৫৩তম সমাবর্তনে এ ডিগ্রি নিয়েছেন। আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অধীনে ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি নিয়েছেন তিনি।

এ কে এম আমিনুল হকের গবেষণার বিষয় ছিল ‘ডেভেলপমেন্ট অব ওপেন স্পেস ম্যানেজমেন্ট সিস্টেম টু রেসপন্স সিনারিও আর্থকোয়েক ইন ঢাকা মেট্রোপলিটন এরিয়া'। তিনি বলেন, আমি যে বিষয়ে কাজ করেছি, তা নিয়ে দেশে আগে কখনো কাজ হয়নি। বিদেশে এ নিয়ে কাজ করারও সুযোগ হয়েছিল, কিন্তু যাইনি। ইচ্ছা আছে পিএইচডি পেপার ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ে পাঠানোর। তারা এ নিয়ে কাজ করতে চাইরে সাহায্য করব।

আরো পড়ুন: শিক্ষকরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়াকে অগ্রাধিকার দেন: রাষ্ট্রপতি

মেজর জেনারেল আমিনুল হক কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি পাস করেন। বুয়েট থেকে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং ডিগ্রিও নিয়েছেন।

এ ছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে দুটি মাস্টার্স ডিগ্রি নিয়েছেন। জীবনের সব পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন আমিনুল হক। তার মা রত্নগর্ভা। বাবা পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ছিলেন। বড় ভাই একেএম এনামুল হক শামীম পানিসম্পদ উপমন্ত্রী। বোন অর্থনীতিতে মাস্টার্স করে বেসরকারি ব্যাংকের উচ্চপদে আছেন। ছোট ভাই এ কে এম আশ্রাফুল হক সিয়াম স্বনামধন্য কার্ডিয়াক সার্জন।


সর্বশেষ সংবাদ