১৫ নভেম্বর ২০২২, ১৩:২৯

ইমো হ্যাক করে টাকা দাবি করা রাবির দুই ছাত্র রিমান্ডে

রাবির দুই ছাত্র শাকিব খান ও রেজোয়ান ইসলাম  © টিডিসি ফটো

কল-ভিডিও শেয়ারিং অ্যাপে জালিয়াতি করে অর্থ আত্মসাতের অভিযোগে আটক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিখোঁজ দুই শিক্ষার্থীকে রিমান্ডে নেয়া হয়েছে। চলতি বছরের শুরুতে তাদের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি মামলা হয়। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের কর্মকর্তা আ ফ ম আল কিবরিয়া এই তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চলতি বছরের জানুয়ারিতে ইমো হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে রাজধানীর খিলগাঁও থানায় তাদের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি মামলা হয়। তাদের মামলা নম্বর ৬৬। এরই প্রেক্ষিতে গত রবিবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট একটি অভিযান চালিয়ে তাদের আটক করে। পরে এই মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়।

তিনি বলেন, গতকাল সোমবার রাবির দুই শিক্ষার্থীসহ নাটোরের রবিন নামের একজনকে ঢাকা সাইবার ট্রাইব্যুনালে তোলে পুলিশ। আবেদনের প্রেক্ষিতে তাদের একদিনের রিমান্ড মঞ্জুর করে আদালত।

আরও পড়ুন: ইমো হ্যাক করে টাকা দাবি করতেন রাবির দুই শিক্ষার্থী

এর আগে, গত ১৩ নভেম্বর সকালে রাজশাহীর চন্দ্রিমা থানাধীন চরপাড়া এলাকার একটি ছাত্রাবাস থেকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে রাবির দুই শিক্ষার্থীকে তুলে নেয়া হয়। তারপর থেকে তারা নিখোঁজ ছিলেন।

তাদের মধ্যে একজন নাটোর জেলার শাকিব খান। অন্যজন যশোর জেলার রেজোয়ান ইসলাম। তারা উভয়ই বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী। অন্যদিকে একই অভিযোগ নাটোর জেলার রবিন নামে আরও একজনকে আটক করা হয়েছে।