নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁস রোধ করা হয়েছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি   © সংগৃহীত

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, বিগত কয়েক বছরে এক বারও প্রশ্নপত্র ফাঁস হয়নি। প্রশ্নপত্র ফাঁস করার চেষ্টা করা হয়েছে, প্রশ্নপত্র ফাঁস হয়েছে এমন গুজব ছড়ান হয়েছে কিন্তু নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে সেটিকে রোধ করেছি আমরা।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের মার্কেটিং অ্যালামনাই এসোসিয়েশন কর্তৃক 'এমজিআই - এমএএ স্কলারশিপ' বৃত্তিপ্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষায় বসছে ১২ লাখ শিক্ষার্থী, শুরু কাল

আগামী কাল থেকে শুরু হতে যাওয়া এইচ এস সি পরীক্ষার প্রস্তুতি এবং নিরাপত্তা ব্যবস্থা নিয়ে জানতে চাওয়া হলে শিক্ষা মন্ত্রী দীপু মনি সাংবাদিকদের বলেন, কাল থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষা যাতে নকল মুক্ত হয়, প্রশ্নপত্র ফাঁসের মত অপ্রতিকর ঘটনা না ঘটে এ জন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করেছেন তারা। তিনি পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক সকলের প্রতি আহ্বান করেন সকলে যেন পরীক্ষা সংক্রান্ত সকল বিধিবিধান সঠিক ভাবে মেনে চলেন। 

তিনি আরও বলেন এবার এসএসসি পরীক্ষার সময় যেসব বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে সে গুলোর পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য কাজ করছেন তারা। এ জন্য সকলের সহযোগিতা চান। 

পরীক্ষার সময়সীমা কমানো হয়েছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, এ বছর সকল পরীক্ষা পুনর্বিন্যস্ত সিলেবাসে হচ্ছে। তিনি আশা করেন পরীক্ষার্থীদের প্রস্তুতি ভাল আছে এবং পরীক্ষা ভাল হবে। তিনি আরও বলেন, আগামী বছর থেকে সকল পরীক্ষা আগের মত সকল বিষয়, পূর্ণ নাম্বারে, পূর্ণ সময়ে হবে।

এ বছর এইচএসসি পরীক্ষার ফল কত দিনে প্রকাশিত হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পূর্বেও ৬০ দিনের ভেতর ফল দিতেন এবং এ বছরও ৬০ দিনের ভেতর ফল প্রকাশিত হবে।


সর্বশেষ সংবাদ