সব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রয়োজন নেই: ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ

ইউজিসি
ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেছেন, দেশের সব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রয়োজন নেই।

রবিবার (১২ জুন)  ইউজিসি আয়োজিত ওবিই কারিকুলাম বিষয়ক এক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, এইচএসসি ও সমমান পাসের পরল সব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রয়োজন নেই। যত্রতত্র অনার্স ও মাস্টার্স ডিগ্রি প্রদানের মাধ্যমে আমরা শিক্ষিত বেকার তৈরি করছি। শিক্ষার্থীরা প্রয়োজনে ডিপ্লোমা ও কারিগরি শিক্ষা গ্রহণ করে চাকরির বাজারে প্রবেশ করতে পারে।

তিনি আরও বলেন, বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী গ্রাজুয়েটদের দক্ষতা নির্ভর শিক্ষা ব্যবস্থায় চাকরির  বাজারের উপযোগী করে গড়ে তুলতে হবে। তারা যেন চাকরির ক্ষেত্রে নিজেকে তৈরি করতে পারে সেজন্য যোগাযোগ দক্ষতা, ভাষাজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিষয়াদি পাঠ্যক্রমে অথবা সহশিক্ষা কার্যক্রমে যুক্ত করতে তিনি পরামর্শ দেন।

ইউজিসির এসপিকিউএ বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।  একই বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় প্রশিক্ষণে ৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। 

আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসর পরিচালক প্রফেসর ড. মাজহারুল ইসলাম এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. ফারিন হাসান কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে যুক্ত ছিলেন।


x

সর্বশেষ সংবাদ