উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহজে সেবা প্রদান করার আহ্বান ইউজিসির

ইউজিসি
ইউজিসি আয়োজিত সেবা সহজিকরণ বিষয়ে দুই দিনব্যাপী কর্মশালা  © টিডিসি ফটো

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহজে সেবা প্রদান ও সেবায় সন্তুষ্টি নিশ্চিত করার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বুধবার (৬ অক্টোবর) ইউজিসি আয়োজিত সেবা সহজিকরণ বিষয়ে দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য ও কর্মশালার আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এ আহ্বান জানান।

কর্মশালায় সভাপতিত্ব করেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। ইউজিসি’র সিনিয়র সহকারী পরিচালক ও এপিএ’র ফোকাল পয়েন্ট মো. গোলাম দস্তগীর এবং ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট মো. রবিউল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় ইউজিসি’র বিভাগীয় প্রধান ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রফেসর মুহাম্মদ আলমগীর বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সেবা সহজিকরণ করা জরুরি। সেবা প্রত্যাশী যাতে কাঙ্ক্ষিত সেবা পেয়ে সন্তুষ্ট হয় সেদিকে গুরুত্ব দিতে হবে।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সেবা সহজীকরণের আহ্বান জানিয়ে তিনি বলেন, সেবা প্রত্যাশীরা যাতে অহেতুক বিড়ম্বনায় না পড়ে কিংবা সেবা প্রদান প্রক্রিয়া জটিল না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সেবা প্রদানে সংশ্লিষ্টদের প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

প্রফেসর আলমগীর আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে বুদ্ধিমত্তা হবে মানুষের প্রধান সম্পদ। বুদ্ধিমত্তা ও দক্ষতা বেশি হলে কর্মস্থলে এগিয়ে থাকা যাবে এবং সহজে সেবা প্রদান করা যাবে।

সভাপতির বক্তব্যে ড. ফেরদৌস জামান বলেন, সরকারি সেবা সাধারণ মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে সেবা সহজিকরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। সরকার গৃহীত পদক্ষেপসমূহ যথাযথ বাস্তবায়ন সম্ভব হলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তর করা সম্ভব হবে।

তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে ইউজিসিতে নিযুক্ত সকলকে তাদের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালনের আহ্বান জানান।

কর্মশালায় ইউজিসি’র বিভিন্ন পর্যায়ের ২৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।


মন্তব্য

x