বিশ্ববিদ্যালয়ে অ্যাপায়ন-ওভারটাইম ভাতা বেড়েছে: ইউজিসি

ইউজিসি আয়োজিত অনুষ্ঠান
ইউজিসি আয়োজিত অনুষ্ঠান  © টিডিসি ফটো

করোনাভাইরাসের বন্ধে কিছু বিশ্ববিদ্যালয়ে অ্যাপায়ন-ওভারটাইম ভাতা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

অধ্যাপক তাহের বলেন, করোনা সময়ে দেশের সব বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। এ বন্ধে কিছু বিশ্ববিদ্যালয়ে অ্যাপায়ন ও ওভারটাইম ভাতা অস্বাভাবিক বৃদ্ধির ঘটনা ঘটেছে; যা অনভিপ্রেত।

তিনি বলেন, কমিশন উৎপাদনশীল খাত যেমন গবেষণা, ল্যাব উন্নয়ন এবং তথ্য ও প্রযুক্তি খাতে অর্থ বরাদ্দের প্রস্তাব ইতিবাচকভাবে গ্রহণ করা হবে। কমিশন সব সময় অনুৎপাদনশীল খাতে বাজেট বরাদ্দ নিরুৎসাহিত করে আসছে।

কর্মশালায় কমিশনের সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ ও ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক দিল আফরোজা বেগম সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর বিধি বিধান মেনে বেতন-ভাতা প্রদানের আহ্বান জানান। তিনি বলেন, কিছু বিশ্ববিদ্যালয়ে কর্মরত ব্যক্তিকে উচ্চতর স্কেলে বেতন দেওয়া হচ্ছে। এতে আর্থিক বিধি-বিধানের ব্যত্যয় ঘটছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x