যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

নিষেধাজ্ঞা
লোগো  © ফাইল ফটো

করোনা সংক্রমণ কমে আসায় আগামী মাস থেকে দেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। ভর্তি পরীক্ষা শেষ হওয়া মাত্রই দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা গ্রহণে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তি হবেন। এই অবস্থায় শিক্ষার্থীদের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলেছে বিশ্ববিদ্যালয়গুলোর তদারকি সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর অধীনে দেশে বর্তমানে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদিত। এদের মধ্যে যে সকল বিশ্ববিদ্যালয়ে মামলা, মোকাদ্দমা অবৈধ প্রোগ্রাম রয়েছে সেগুলোর তালিকা প্রকাশ করা হলো।

যে সকল বিশ্ববিদ্যালয়ে মালিকানা নিয়ে দ্বন্দ, মামলা-মোকাদ্দমা রয়েছে

ইবাইস ইউনিভার্সিটি, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, কুইন্স ইউনিভার্সিটি, দি ইউনিভার্সিটি অব কুমিল্লা এশিয়ান ইউনিভার্সটি বাংলাদেশ, টাইমস ইউনিভার্সিটি বাংলাদেশ, সাউদার্ন ইউনিভার্সিটি, প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় এবং কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

অননুমোদিত ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করেছে চারটি বিশ্ববিদ্যালয়

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

অননুমোদিত প্রোগ্রাম পরিচালনা করছে চারটি বিশ্ববিদ্যালয়

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বগুড়ার পুণ্ড্র ইউনিভার্সিটি এবং সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

শিক্ষার্থী ভর্তির অনুমতি নেই ছয়টি বিশ্ববিদ্যালয়ে

রূপায়ণ এ কে এম শামসুজ্জোহা বিশ্ববিদ্যালয় (নারায়ণগঞ্জ), রাজশাহীর আহছানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি, খুলনা খান বাহাদুর আহছানউল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকার মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং সদ্য অনুমোদন পাওয়া কিশোরগঞ্জের শেখ হাসিনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। এ ছাড়া দারুল ইহসান বিশ্ববিদ্যালয় আগেই বন্ধ ঘোষণা করা হয়েছে।

ইউজিসির পুরো বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ