পরীক্ষার সুযোগ দাবিতে বৃষ্টিতে ভিজে ইউজিসির সামনে শিক্ষার্থীদের অবস্থান

সিলেকশন বাতিল
শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি  © টিডিসি ফটো

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের বৃষ্টির মধ্যেই অবস্থান কর্মসূচি পালন করতে দেখা গেছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে ইউজিসির সামনে জড়ো হয়ে অবস্থান কর্মসূচি পালন করেন ভর্তিচ্ছুরা। সারাদেশের উৎকণ্ঠিত ভর্তিচ্ছুদের ব্যানারে এই অবস্থান কর্মসূচি পালন করা হয়।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, করোনার কারণে এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় অটোপাস দেওয়া হয়েছে। এতে বিগত বছরের তুলনায় বিজ্ঞান বিভাগ থেকে তিনগুনের বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। জিপিএ-৫ সংখ্যা বেশি হওয়ায় তুলনামূলকভাবে যাদের ফল খারাপ তারা গুচ্ছতে প্রাথমিক আবেদনের সুযোগ পেলেও চূড়ান্ত আবেদন করতে পারেনি।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, ২০ বিশ্ববিদ্যালয় মিলে গুচ্ছ ভর্তি পরীক্ষা হলেও পরীক্ষা কেন্দ্র করা হয়েছে ১৯ বিশ্ববিদ্যালয়ে। নেত্রকোনার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র করা হয়নি। এখানে কেন্দ্র হলে আরও অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেত। এছাড়া গুচ্ছের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যদি ৫০০ করেও পরীক্ষার আসন বাড়ানো হয় তাহলেও সবাই পরীক্ষায় বসার সুযোগ পাবে। অথচ গুচ্ছ কমিটি সিলেকশনের নামে আমাদের ভর্তি পরীক্ষার সুযোগ থেকে বঞ্চিত করছে। আমরা মেধা যাচাইয়ের সুযোগ চাই। অনেকেই এইচএসসি পরীক্ষার জন্য ভালো প্রস্তুতি নিয়েছিলাম। এইচএসসি পরীক্ষা হলে আমাদের রেজাল্ট অনেক ভালো হতো। আমরা সবাই অটোপাসের বলি।

শিক্ষার্থীদের দাবি, আসন সংখ্যা বৃদ্ধি করে অথবা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র করে আমাদের পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়া হোক। শিক্ষামন্ত্রী বলেছিলেন, অটোপাসের কারণে কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে না। আমরা শিক্ষামন্ত্রীর সেই ঘোষণার বাস্তবায়ন চাই। আমরা গুচ্ছ কমিটিকে আগামী মঙ্গলবার পর্যন্ত আল্টিমেটাম দিচ্ছি। এর মধ্যে আমাদের দাবি মেনে না নিলে আগামী বুধবার ইউজিসির সামনে আত্মহত্যা করবেন বলেও জানান শিক্ষার্থীরা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ