বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকার নিবন্ধন

ঘোষণা দিলেও চালু হয়নি ইউজিসির ওয়েব লিংক

ইউজিসি
ইউজিসির লোগো  © ফাইল ফটো

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকার আওতায় আনার জন্য একটি ওয়েব লিংক চালুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তবে ইউজিসি ঘোষিত ওয়েবলিংকটিতে (https://univac.ugc.gov.bd) প্রবেশ করা যাচ্ছে না।

যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র নেই তারা জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে এই লিংক ব্যবহার করে কোভিড-১৯ টিকার জন্য নিবন্ধন করার কথা। কিন্তু আজ বৃহস্পতিবার বিকেলে ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়েব লিংক চালু হয়েছে বলে জানানো হয়। এ ছাড়া বিকেল সাড়ে ৫টার দিকে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অব বাংলাদেশ ফেসবুক পেজে ওয়েবলিংক চালু হয়েছে বলে জানানো হয়।

দ্যা ডেইলি ক্যাম্পাস কার্যালয়সহ রাজধানী ঢাকার অন্তত ১৫টি ডিভাইস থেকে ওয়েবলিংকে প্রবেশের চেষ্টা চালানো হলেও তা সম্ভব হয়নি। ওয়েবলিংকে গেলে বলা হচ্ছে, ওয়েবসাইটটি নির্মাণাধীন, ধৈর্য্য ধরার জন্য ধন্যবাদ।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার পর ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ওয়েবলিংক চালু হয়েছে। তবে কোনো ত্রুটি রয়েছে কি না কারিগরি দায়িত্বে থাকা ব্যক্তিদের সঙ্গে কথা বলে আপনাকে বিস্তারিত বলতে পারব।

ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ওয়েবলিংক চালুর বিষয়টি তিনি এখনও জানেন না। তিনি বলেন, আমাদের হাতে এখনও সময় আছে। ত্রুটিপূর্ণ ওয়েবলিংক চালুর কথা নয়, এটা ইউজিসির জন্য অত্যন্ত বিব্রতকর। আমি এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে এখনই কথা বলছি।

পরে পৌনে ৮টায় জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন বলেন, কারিগর ত্রুটির কারণে কিছুটা সমস্যা হয়েছে। রাত ১২টা নাগাদ তার সমাধান হয়ে যাবে।

কিন্তু কারিগরি ত্রুটিপূর্ণ ওয়েবসাইট চালু করার ঘোষণা দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, এটা অবশ্যই শোভনীয় নয়।

এর আগে আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে সকল শিক্ষার্থীর টিকা নিবন্ধনের কাজ শেষ হলে বিশ্ববিদ্যালয়সমূহের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয় খুলতে পারবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যেই যেসব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই তাদেরকে ইউজিসির ওয়েবলিংকের মাধ্যমে টিকার জন্য নিবন্ধন করতে বলা হয়। পরে এসব নিবন্ধন স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানোর কথা রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সব শিক্ষার্থীর টিকা দেওয়ার বিষয়ে ব্যবস্থা নেবে বলে জানানো হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ