ঢাবি অধ্যাপক গিয়াসউদ্দিন এর মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক

শোক  প্রকাশ
অধ্যাপক সৈয়দ গিয়াসউদ্দিন আহমেদ  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সৈয়দ গিয়াসউদ্দিন আহমেদ- এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

সৈয়দ গিয়াসউদ্দিন আহমেদ নিউমোনিয়া ও বার্ধক্যজনিত কারণে শুক্রবার সন্ধ্যায় ঢাকার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যূকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আজ শনিবার (১১ সেপ্টেম্বর) এক শোক বার্তায় ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রফেসর গিয়াসউদ্দিন আহমেদ ব্যক্তিগত জীবনে অত্যন্ত সৎ, সদালাপী ও বিনয়ী ছিলেন। সহকর্মী ও শিক্ষার্থীদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই শিক্ষক জীবনের একটি উল্লেখযোগ্য সময় শিক্ষকতার পাশাপাশি প্রশাসনিক বিভিন্ন দায়িত্ব দক্ষতার সাথে পালন করেছেন। তাঁর মৃত্যুতে দেশের উচ্চশিক্ষা পরিবার একজন অত্যন্ত নির্ভরযোগ্য অভিভাবকে হারালো। রাজনীতি সচেতন ও আদর্শবান এই গুণী শিক্ষক ছিলেন মুক্তমনা, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় অগাধ বিশ্বাসী।

ইউজিসি চেয়ারম্যান মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, অধ্যাপক সৈয়দ গিয়াসউদ্দিন আহমেদ ২০০৯ সাল থেকে ২০১৩ পর্যন্ত নজরুল বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি এর আগে প্রায় ৪০ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান ও লোকপ্রশাসন বিভাগে শিক্ষকতা করেন। জনপ্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, স্থানীয় সরকার এবং সিভিল সার্ভিস ম্যানেজমেন্ট- এর উপর তার একাধিক প্রকাশিত গ্রন্থ রয়েছে। এছাড়াও তাঁর প্রায় ৫০টি গবেষণামূলক নিবন্ধ দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ