‘ইউজিসি-বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলো’ হিসেবে যোগ দিলেন প্রফেসর আফজাল

ইউজিসি
অবসরপ্রাপ্ত প্রফেসর ও কৃষি বিজ্ঞানী ড. এম. আফজাল হোসেন  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে প্রথমবারের মতো ‘ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ’ চালু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর ও কৃষি বিজ্ঞানী ড. এম. আফজাল হোসেন ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন। ৩০ জুন তাকে এ ফেলোশিপের জন্য মনোনয়ন দেয় এ সংক্রান্ত কমিটি।

মঙ্গলবার (৩ আগস্ট) এ পদে যোগদান করেছেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী, শিক্ষা প্রশাসক ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক এ উপাচার্য।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়,  প্রফেসর ড. এম. আফজাল হোসেন ১ আগস্ট ইউজিসির চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহর কাছে ইউজিসি-বঙ্গবন্ধু ফেলো হিসেবে যোগদানপত্র দাখিল করেছেন।

প্রফেসর ড. এম. আফজাল হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রবীণতম প্রফেসর। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বগুড়ার শীর্ষ বেসরকারি বিদ্যাপীঠ পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও টিএমএসএস-এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

ড. আফজাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে ১৯৭৪ সালে প্রথম শ্রেণিতে স্নাতক ও ১৯৭৬ সালে প্রাণ রসায়ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮৪ সালে ভারতের হরিয়ানার জাতীয় ডিইরি গবেষণা ইনস্টিটিউট থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ইউএস-এইড ফেলোশিপের আওতায় ১৯৮৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ে খাদ্য বিজ্ঞান ও পুষ্টি বিভাগে পোস্ট-ডক্টরাল গবেষণা কাজ সম্পন্ন করেন।

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ