১০৬ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিল সরকার

১০৬ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিল সরকার
১০৬ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিল সরকার  © ফাইল ফটো

করোনা সংক্রমণরোধে কঠোর লকডাউনের মধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য প্রশাসন ক্যাডারের ১০৬ জন কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়েছে সরকার। এসব কর্মকর্তাকে ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়ে আটটি বিভাগীয় কমিশনার কার্যালয়ে সংযুক্ত করে রাতে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পাওয়া কর্মকর্তারা আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের নির্দেশনা অনুযায়ী ভ্রাম্যমাণ আদালতে দায়িত্ব পালন করবেন। প্রজ্ঞাপনে দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর ১০(৫) ধারা অনুযায়ী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়ে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর ৫ ধারা মোতাবেক বিভাগীয় কমিশনারের কার্যালয়ের আওতাধীন মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে ১ জুলাই থেকে মানুষের চলাচলে বিধি-নিষেধ আরোপ করে বুধবার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে লকডাউন বা বিধি-নিষেধ বাস্তবায়নে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব ও আনসার নিয়োগ করতে বলা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া এসময় ঘর থেকে বের হওয়া যাবে না।

প্রজ্ঞাপনে বলা হয়, 'আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার' বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে। জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবেন।