বিভাগ পরিবর্তন ইউনিট রাখতে ইউজিসি চেয়ারম্যানকে স্মারকলিপি

  © প্রতীকী ছবি

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য আলাদা ইউনিটে পরীক্ষা নেয়ার দাবিতে এবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। সেকেন্ড টাইম ও বিভাগ পরিবর্তনকারী ইউনিটের শিক্ষার্থীরা এই চিঠি দিয়েছেন বলে জানা গেছে। এর আগে তারা দেশের ৮টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যকে একই চিঠি দিয়েছিলেন।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ইউজিসি চেয়ারম্যান বরাবর এ স্মারকলিপি দেয়া হয়েছে বলে জানিয়েছেন মোহাম্মদ রাকিবুল ইসলাম নামে বিভাগ পরিবর্তনকারী ইউনিটের এক শিক্ষার্থী। তিনি বলেন, বৃহস্পতিবার ইউজিসিতে স্মারকলিপি দেওয়া হয়েছে। এসময় চেয়ারম্যান স্যার ছিলো না। তবে উনার পিএস আমাদের আশ্বস্ত করে বলেছেন, বৃহস্পতিবারই চেয়ারম্যান স্যারের নিকট স্মারকলিপি পৌঁছে দেয়া হবে। 

এর আগে গত ১৩ ও ১৪ ডিসেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে সেকেন্ড টাইম ও বিভাগ পরিবর্তনকারী ইউনিটের শিক্ষার্থীরা।

ইউজিসিতে দেয়া স্মারকলিপি বলা হয়, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আমাদের তিনটি প্রস্তাব। এর যেকোনো একটি চাই- আলাদা বিভাগ পরিবর্তন ইউনিট (ঢাবির মত বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান এর উত্তর); মানবিকের সাথে বিভাগ পরিবর্তন। একই প্রশ্নে (রাবি, ইবি, খুবি, চবির মত) এবং নিজ বিভাগেই সায়ন্সের সাথে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান প্রশ্ন রেখে পরীক্ষা।

‘যারা বিজ্ঞানে তারা শুধুমাত্র বিজ্ঞান দাগাবে, বিভাগ পরিবর্তন করবে তারা শুধুমাত্র বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান দাগাতে পারবে। বিগত সালগুলোতে সকল বিশ্ববিদ্যালয়ে (জবি, ববি বাদে) বিভাগ পরিবর্তন করতে হলে তাকে মানবিকের সাথে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান। বাণিজ্যের সাথে বাংলা, ইংরেজি, সাধারন গনিত গুচ্ছ পরীক্ষা দিয়ে বিভাগ পরিবর্তন করতে হত। তাই অনেক বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীরা বিভাগ পরিবর্তন করতে চাইলে উক্ত বিষয়ে প্রস্তুতি নিত। আমরা যারা সেকেন্ড টাইমাররা তারা প্রায় দেড় বছর ধরে উক্ত বিষয়ে প্রস্তুতি নিচ্ছি।’

স্মারকলিপি আরও বলা হয়, এখন যদি বিভাগ পরিবর্তনকারীদের তাদের নিজ বিষয়গুলোর উপর পরীক্ষা দিয়ে বিভাগ পরিবর্তন করতে হয় তাহলে সেটা সম্ভব নয়। আর এই সিদ্ধান্তটা এক বছর আগে নোটিশ দিয়ে জানানো উচিত ছিল। তখন আমরা যারা সেকেন্ড টাইমার আছি তারা বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান না পড়ে নিজ গ্রুপের বিষয়গুলো এর উপর প্রস্তুতি নিতাম। তাই এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় বিগত সালগুলোর মত বিভাগ পরিবর্তনের দাবি জানাচ্ছি।

জানা গেছে, দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট থাকবে কিনা সেটি আগামীকাল শনিবার (১৯ ডিসেম্বর) জানা যাবে। এদিন এসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


সর্বশেষ সংবাদ