২২ মে ২০১৯, ১৫:৩২

ইউজিসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ

  © সংগৃহীত

জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) এর তিন সদস্যের এক প্রতিনিধি দল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা’র সঙ্গে ইউজিসিতে আজ বুধবার সৌজন্য সাক্ষাৎ করেন। জাইকা, বাংলাদেশ এর সিনিয়র রিপ্রেজেনটেটিভ (আরবান ডেভেলপমেন্ট) মি. কজি মটোমরি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সভায় জাইকার প্রতিনিধি দল বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার উন্নয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করে। এ উদ্দেশ্যে তারা বাংলাদেশের উচ্চশিক্ষার ওপর একটি জরিপ পরিচালনা করতে চায়। ইউজিসি এবং জাইকার যৌথ উদ্যোগে এ বিষয়ে ২০১৯ সালের জুন মাসে একটি কর্মশালা অনুষ্ঠিত হবে।

প্রফেসর ইউসুফ আলী মোল্লা তাঁর বক্তব্যে বলেন, জাইকার প্রস্তাবটি বন্ধু প্রতীম বাংলাদেশ এবং জাপানের উচ্চশিক্ষা এবং গবেষণায় একটি নবদিগন্তের সূচনা করবে। তিনি আরও বলেন ইউজিসি বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়ন ও আন্তর্জাতিকীকরণে বিদেশি সহযোগিতাকে স্বাগত জানায়।

জাপানকে উন্নয়নের বৃহৎ অংশীদার উল্লেখ করে প্রফেসর মোল্লা বলেন, বাংলাদেশের শিক্ষা, অবকাঠামো এবং আর্থ-সামাজিক উন্নয়নে এ দেশটি ব্যাপক অবদান রাখছে।

প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, সদস্য, ইউজিসি, ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি এবং ড. মোঃ ফখরুল ইসলাম, পরিচালক, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ, ইউজিসি অন্যান্যের মধ্যে সভায় উপস্থিত ছিলেন।