০২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৯

ইউজিসিতে অচলাবস্থা, আজও অনুপস্থিত চেয়ারম্যান ও চার সদস্য

ইউজিসির লোগো  © লোগো

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ করার পর থেকেই অচলাবস্থা বিরাজ করছে দেশের উচ্চশিক্ষায় নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)। সাবেক চেয়ারম্যান পদত্যাগ করার পর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব সিনিয়র সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে দেয় সরকার। তবে, বৈষম্যবিরোধী প্রকৌশলীদের ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগের আল্টিমেটাম ও ইউজিসি কর্মকর্তাদের বাধায় যোগদান করতে পারছেন না ভারপ্রাপ্ত চেয়ারম্যান। অন্য চারজন সদস্যও অফিস করছেন না। 

আজ সোমবারও (২ সেপ্টেম্বর) ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও চার সদস্য অনুপস্থিত আছেন। এদিন সকালে ইউজিসির সচিব ড. মো. ফখরুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, চেয়ারম্যান স্যারসহ অন্যান্য সদস্যরা আজ (সোমবার) অনুপস্থিত আছেন। 

এ বিষয়ে মন্তব্য জানতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তিনি ফোন রিসিভ করেননি।

আরও পড়ুন : ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আলমগীরের পদত্যাগের দাবিতে আল্টিমেটাম

ইউজিসিরি পূর্ণকালীন পাঁচ সদস্য হলেন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. হাসিনা খান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন।

জানা গেছে, অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর গত ১১ আগস্ট চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ পদত্যাগ করেন। এরপর ২৮ আগস্ট ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় সিনিয়র সদস্য ড. মুহাম্মদ আলমগীরকে। কিন্তু তাকে মেনে নেননি ইউজিসির কর্মকর্তারা। দুর্নীতি, স্বজনপ্রীতি, বিগত সরকারের তোষামোদির অভিযোগ তুলে গতকাল রবিবার তাকে ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণের আল্টিমেটাম দিয়েছেন বৈষম্যবিরোধী প্রকৌশলীরা।

আরও পড়ুন : ইউজিসি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বে অধ্যাপক আলমগীর বহাল থাকছেন

চেয়ারম্যান ছাড়াও একই অবস্থা বিরাজ করছে অন্য চার সদস্যের ক্ষেত্রেও। সাবেক সচিব ফেরদৌস জামানকে পদত্যাগে বাধ্য করার পর ড. মো. ফখরুল ইসলামকে ইউজিসির সচিব পদে নিয়োগ দেয়া হয়। সবমিলিয়ে ইউজিসিতে এক অচলাবস্থা বিরাজ করছে।

গতকাল রবিবার সকালে আগারগাঁও ইউজিসির সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি করে ইউজিসি চেয়ারম্যানের দায়িত্বে থাকা অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরকে অপসারণের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেয় বৈষম্যবিরোধী প্রকৌশলী পরিষদ। এর মধ্যে পদত্যাগ না করলে ইউজিসি ঘেরাও করার হুমকি দিয়েছেন তারা। 

আরও পড়ুন : ইউজিসি সচিবের বদলি, নতুন সচিব ফখরুল ইসলাম

এর আগে ২৯ আগস্ট চেয়ারম্যানের অপসারণের দাবিতে মানববন্ধন হয়েছে তারই বিশ্ববিদ্যালয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট)। সেখানে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ থেকে তার বিচার দাবি করা হয়। ভিসি থাকাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীদের নির্যাতন করার অভিযোগ তুলে তার সব অপকর্মের বিচারে দাবি জানান বিক্ষোভকারীরা।