১৩ জুন ২০২৪, ১৮:২৬

ইউজিসির নতুন সদস্য জবি অধ্যাপক জাকির হোসেন

অধ্যাপক ড. মো. জাকির হোসেন  © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতির সভাপতি ও মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেনকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। কমিশনে যোগদানের তারিখ থেকে ৪ বছরের জন্য তিনি এ দায়িত্ব পালন করবেন। আজ বৃহস্পতিবার (১৩ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: ইউজিসি সদস্য নিয়োগ: প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিন অধ্যাপকের নাম

প্রজ্ঞাপনে ৪ শর্তে তাকে নিয়োগ প্রদান করার কথা উল্লেখ করা হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে- এ নিয়োগের মেয়াদ হবে ৪ বছর। তবে সরকার প্রয়োজন মনে করলে নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পূর্বে দায়িত্ব হতে অব্যাহতি দিতে পারবেন; তিনি অব্যবহিত পূর্ব পদে সর্বশেষ আহরিত বেতনভাতা প্রাপ্য হবেন; কমিশনের সদস্য হিসেবে তিনি প্রচলিত বিধি অনুযায়ী অন্যান্য সুবিধাদি পাবেন ও এ নিয়োগ তাঁর যোগদানের তারিখ থেকে কার্যকর হবে।

জানা যায়, চলতি বছরের সেপ্টেম্বরে ইউজিসির পূর্ণকালীন সদস্য অধ্যাপক ড. আবু তাহেরের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে এর আগেই গত মার্চে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য হিসেবে নিয়োগ পান তিনি। এরপর থেকেই ইউজিসির এই পদটি ফাঁকা ছিল।

এদিকে, সম্প্রতি এই পদে নিয়োগ দিতে তিন অধ্যাপকের নাম প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল। সেই তালিকায় ছিল অধ্যাপক ড. মো. জাকির হোসেনের নাম।