বিশ্ববিদ্যালয়গুলোর অভ্যন্তরীণ র‌্যাংকিং চালুর প্রয়োজন: ইউজিসি

  © সংগৃহীত

দেশের সব বিশ্ববিদ্যালয়ের জন্য অভ্যন্তরীণ র‌্যাংকিং ব্যবস্থা চালুর উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। কমিশনের ২০২৩-২০২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার ৩য় ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ ২০২৪) অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সোমবার (২৯ এপ্রিল) ইউজিসি অডিটরিয়ামে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর র‌্যাংকিংয়ের জন্য বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের ওপর নির্ভর করতে হয়। দেশের বিশ্ববিদ্যালয়ের মান যাচাইয়ে অভ্যন্তরীণ কোন র‌্যাংকিং ব্যবস্থা নেই। ইউজিসি শীঘ্রই বৈশ্বিক র‌্যাংকিংয়ের আদলে অভ্যন্তরীণ র‌্যাংকিং ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নেবে। 

তিনি আরও বলেন, আগামীতে বিশ্ববিদ্যালয়গুলোর কর্মদক্ষতা ও সক্ষমতা মূল্যায়ন করে বাজেট প্রদান ইউজিসি’র কর্মপরিকল্পনায় রয়েছে। এক্ষেত্রে অভ্যন্তরীণ র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেখে বাজেট বরাদ্দ প্রদান করা হবে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ে বাজেট প্রদানে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নের ওপরও গুরুত্ব দেওয়া হবে। পারফরমেন্স বাজেট বাস্তবায়নে অনেক চ্যালেঞ্জ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর কারণে বিশ্ববিদ্যালয়সমূহ প্রয়োজনীয় বাজেট পাওয়ার ক্ষেত্রে পিছিয়ে পড়তে পারে। 
ইউজিসি সচিব ড. ফেরেদৌস জামানের সভাপতিত্বে কর্মশালায় ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শুদ্ধাচার কৌশলের ফোকাল পয়েন্ট/ বিকল্প ফোকাল পয়েন্ট এবং ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশ নেন।

ড. ফেরেদৌস জামান বলেন, স্মার্ট বাংলাদেশ তৈরি, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন করা হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সকলকে তিনি আন্তরিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান। 
কমিশনের উপসচিব ও জাতীয় শুদ্ধাচার কৌশলের ফোকাল পয়েন্ট মো. আসাদুজ্জামান অনুষ্ঠান সঞ্চালনা করেন। 

 

সর্বশেষ সংবাদ