বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব আয়ে চলার সক্ষমতা অর্জন করতে হবে: ইউজিসি

ইউজিসিতে অনুষ্ঠিত কর্মশালায় অতিথি ও কর্মকর্তারা
ইউজিসিতে অনুষ্ঠিত কর্মশালায় অতিথি ও কর্মকর্তারা  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়গুলোকে উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মতো নিজস্ব আয়ে চলার সক্ষমতা অর্জন করতে হবে—বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। এজন্য গবেষণা ও নতুন প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্প, বাণিজ্য, কৃষি, চিকিৎসাসহ বিভিন্নমুখী সমস্যার সমাধান দিতে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ইউজিসিতে অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম-পরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা ও ফিডব্যাক প্রদান সংক্রান্ত কর্মশালার সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্য বাস্তবায়নে প্রয়োগিক গবেষণার মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনে নেতৃত্ব দেওয়ারও আহ্বান জানিয়েছেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। এছাড়া প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে সেবা সহজিকরণ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার পরামর্শ দেন তিনি।

প্রফেসর সাজ্জাদ হোসেন আরও বলেন, বাংলাদেশ খনিজ সম্পদ সমৃদ্ধ কোনো দেশ নয়। জনসংখ্যাই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ। কর্মক্ষম জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে পারার উপরই নির্ভর করছে দেশের ভবিষ্যৎ সমৃদ্ধি। এক্ষেত্রে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান। গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান একটি উন্নত, আধুনিক ও প্রযুক্তিনির্ভর মানবিক বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার গুণগত মান উন্নয়নের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। তিনি উচ্চশিক্ষা পরিবারের সকলকে নিষ্ঠার সাথে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য বলেন।

ইউজিসির আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।


সর্বশেষ সংবাদ