রোকেয়া চেয়ার মনোনয়নে শিক্ষকদের আবেদন আহ্বান ইউজিসির

লোগো
লোগো  © ফাইল ছবি

দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের থেকে একজন শিক্ষক গবেষককে ‘রোকেয়া চেয়ার’ হিসেবে মনোনয়ন দেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আগ্রহী শিক্ষক গবেষকদের আগামী ৭ জুলাইয়ের মধ্যে প্রতিষ্ঠানটির নির্দিষ্ট ঠিকানায় আবেদন জমা দিতে হবে।

ইউজিসির রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে হয়েছে, দেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের (শুধুমাত্র স্থায়ী সনদপ্রাপ্ত) যে সকল অধ্যাপক/গবেষক নারী শিক্ষা, নারী ক্ষমতায়ন, নারী উন্নয়ন ও নারী সমাজের অগ্রগতির ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন।

এসব শিক্ষকদের মধ্য থেকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ১ (এক) জন শিক্ষক গবেষককে ২ (দুই) বছরের জন্য ‘রোকেয়া চেয়ার’ হিসেবে মনোনয়ন প্রদানের নিমিত্ত নিম্নোক্ত সুবিধাদি ও শর্তাবলীর অধীনে নির্ধারিত ফরমে আবেদন করার আহবান জানানো যাচ্ছে।

সম্মানী ও আনুষঙ্গিক সুবিধা
* নিৰ্বাচিত অধ্যাপক/গবেষকের সম্মানী জাতীয় বেতন স্কেল কাঠামো অনুযায়ী একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপকের সর্বোচ্চ মাসিক বেতনের সমতুল্য হারে প্রদান করা হবে;

* জাতীয় বেতন স্কেল কাঠামো অনুযায়ী একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপকের সর্বোচ্চ মাসিক বেতনের সমতুল্য হারে বাড়ি ভাড়া প্রদান করা হবে; (গ) বই, জার্নাল, গবেষণা সামগ্রী, ফটোকপি, প্রিন্টিং ইত্যাদি বাবদ এককালীন সর্বোচ্চ ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা প্রদান করা হবে (বিল ভাউচার জমা প্রদান সাপেক্ষে);

* সেমিনার/ওয়ার্কশপ ইত্যাদি আয়োজনের জন্য সর্বোচ্চ ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা প্রদান করা হবে। তবে এক্ষেত্রে বিল, ডাউচার ও প্রয়োজনীয় কাগজপত্র কমিশনে জমা দিতে হবে।

শর্তাবলি
* কেবলমাত্র বিশ্ববিদ্যালয়ে কর্মরত অধ্যাপক গবেষকগণ রোকেয়া চেয়ার'-এর জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে পারবেন;

* ‘রোকেয়া চেয়ার’-এ আবেদনের ক্ষেত্রে বয়সসীমা ৫৫ বছর বা তদুর্দ্ধ; (গ) ‘রোকেয়া চেয়ার’ হবে পূর্ণকালীন এবং নির্বাচিত অধ্যাপক/গবেষক-কে অবশ্যই নিজ প্রতিষ্ঠান হতে ছুটি নিয়ে 'রোকেয়া চেয়ার-এ যোগদান করতে হবে।

* নির্বাচিত অধ্যাপক/গবেষক ‘রোকেয়া চেয়ার'-এর সকল সুযোগ-সুবিধা গ্রহণ করলে বিশ্ববিদ্যালয় তাঁর বেতন-ভাতাবিহীন কর্মরত ছুটি প্রদান করবে।
* নির্বাচিত অধ্যাপক/গবেষক-কে স্বীকৃত পাবলিক বিশ্ববিদ্যালয়ে সংযুক্ত থেকে গবেষণা কর্ম সম্পাদন করতে হবে;
* মনোনয়নের জন্য কমিশনের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে;
* নারী শিক্ষা, নারী ক্ষমতায়ন, নারী উন্নয়ন ও নারী সমাজের অগ্রগতি বিষয়ক পূর্বের কর্ম অভিজ্ঞতা এবং এই বিষয়ে ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা সংক্ষিপ্তাকারে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

আরও পড়ুন: রোকেয়া হলে 'তুমি আর তো কারো নও শুধু আমার' গাইলেন তাহসান

* রোকেয়া চেয়ার হিসেবে যোগদানের পূর্বে পূর্ণাঙ্গ রিসার্চ প্ল্যানের সাথে টাইম ফ্রেমও কমিশনে জমা দিতে হবে;
* নির্বাচিত অধ্যাপক/গবেষক যে বিশ্ববিদ্যালয়ের সাথে সংযুক্ত থেকে গবেষণা কর্ম পরিচালনা করবেন, সেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট গবেষককে কক্ষ বরাদ্দ, ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার ও অন্যান্য সুযোগ-সুবিধার ব্যবস্থা করবে। (ঞ) নির্ধারিত মেয়াদের মধ্যে অধ্যাপক/গবেষককে তাঁর গবেষণাকর্মের ওপর ৩টি গবেষণা প্রবন্ধ ও ১টি পুস্তক প্রকাশকরণসহ ৩টি সেমিনার আয়োজন করতে হবে;

* নির্বাচিত অধ্যাপক/গবেষক একইসাথে অন্যকোনো চেয়ার/ফেলোশিপ গ্রহণ করতে পারবেন না;
* রোকেয়া চেয়ার থাকাকালীন অন্য চাকরিতে (পূর্ণকালীন খণ্ডকালীন/চুক্তিভিত্তিক) নিয়োজিত হতে পারবেন না;
* গবেষণাকর্ম সম্পন্ন না করলে অথবা পরিত্যাগ করলে অথবা ফেলোশিপ বাতিল করা হলে অধ্যাপক/গবেষক কর্তৃক গৃহীত সমুদয় অর্থ কমিশনে ফেরৎ প্রদান করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা ও সময়
পরিচালক, রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশন, ইউজিসি, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭। অথবা মেইলে director_research@ugc.gov.bd আবেদনপত্র জমা দেওয়া যাবে। আগ্রহী শিক্ষক গবেষকদের আগামী ১০ জুলাইয়ের মধ্যে আবেদন জমা দিতে হবে।