০২ মে ২০২৩, ১২:১৩

প্রধানমন্ত্রী স্বর্ণপদকে এগিয়ে মেয়েরা

প্রধানমন্ত্রী স্বর্ণপদক  © টিডিসি ফটো

সোমবার (১ মে) নিজেদের ওয়েবসাইটে প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯ এর জন্য মনোনীত শিক্ষার্থীদের নাম প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এবারে ৩৬টি বিশ্ববিদ্যালয়ের ১৭৮ জন শিক্ষার্থীকে স্বর্ণপদকের জন্য মনোনীত করা হয়েছে।  ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

ইউজিসির ওয়েবসাইটে প্রকাশিত এ তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, এবারে স্বর্ণপদকের জন্য মনোনীতদের তালিকায় এগিয়ে রয়েছেন মেয়েরা। মোট ১৭৮ জন মনোনীত শিক্ষার্থীদের মধ্যে ৯৬ জনই নারী। ৩৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি থেকে স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীদের সবাই নারী।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক (অব) ড. সৈয়দা তাহমিনা আক্তার বলেন, নারীরা সাধরণত পড়ালেখায় অনেকে বেশি সিনসিয়ার হয় যার কারণে উচ্চশিক্ষায় নারীর অংশগ্রহণ কম হলেও ভালো ফলাফলে তারা এগিয়ে থাকে। এছাড়া বাবা মায়ের সহযোগিতা এবং পারিপার্শ্বিক বিভিন্ন চ্যালেঞ্জও নারীদের ভালো ফলাফলে দৃঢ় প্রতিজ্ঞ করে তোলে। 

প্রসঙ্গত, উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের মেধাবিকাশে উৎসাহিত করতে ২০০৫ সাল থেকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান করে আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রতি অনুষদের সর্বোচ্চ নম্বরধারী শিক্ষার্থীকে এবং জাতীয়, উন্মুক্ত, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও স্থায়ী সনদপ্রাপ্ত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সর্বোচ্চ নম্বরধারী একজন শিক্ষার্থীকে এ পদক প্রদান করা হয়।