২৯ এপ্রিল ২০২৩, ১০:০১

ইউজিসিতে তথ্য পাঠায়নি ২৮ বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও সরকারি বিশ্ববিদ্যালয়ের লোগো  © ফাইল ফটো

দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যায়ের হিসাব-নিকাশসহ সার্বিক তথ্য প্রতিবেদন আকারে প্রকাশ করে তদারকি সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ২০২২ সালের প্রতিবেদন তৈরির জন্য বিশ্ববিদ্যালয়গুলোর কাছে তথ্য চেয়েছে সংস্থাটি। তবে নির্ধারিত সময়ের মধ্যে ২৮টি সরকারি বিশ্ববিদ্যালয় তথ্য পাঠায়নি। 

তথ্য না পাঠানো বিশ্ববিদ্যালয়গুলোকে দ্রুত সময়ের মধ্যে আয়-ব্যায়ের হিসাব ইউজিসিতে পাঠাতে বলা হয়েছে। এজন্য ২৮ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে চিঠি পাঠিয়েছে ইউজিসি।

ইউজিসি সূত্রে জানা গেছে, ইউজিসির ৪৯তম বার্ষিক প্রতিবেদন তৈরির জন্য দেশের সব বিশ্ববিদ্যালয়কে  ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বরের যাবতীয় তথ্য ও পরিসংখ্যান পাঠানোর জন্য গত ১ ফেব্রুয়ারি চিঠি পাঠানো হয়েছিল। চিঠি প্রাপ্তির পর অধিকাংশ বিশ্ববিদ্যালয় তথ্য পাঠিয়েছে। তবে সরকারি ২৮টি বিশ্ববিদ্যালয় এখনো কোনো তথ্য পাঠায়নি।

এই অবস্থায় বার্ষিক প্রতিবেদন তৈরির কাজ ব্যাহত হচ্ছে। তথ্য না পাঠানো বিশ্ববিদ্যালয়গুলোকে তথ্য পাঠাতে গত ১৮ এপ্রিল পুনরায় চিঠি পাঠায় ইউজিসি।

ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজের পাঠানো চিঠিতে বলা হয়েছে,  ‘‘কমিশন কর্তৃক প্রকাশিতব্য বার্ষিক প্রতিবেদন ২০২২-এ অন্তর্ভুক্তির লক্ষ্যে নির্ধারিত ছকে (০১ জানুয়ারি ২০২২ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সময়কালের যাবতীয় তথ্য ও পরিসংখ্যান) তথ্য-উপাত্ত প্রেরণের জন্য গত ১ ফেব্রুয়ারি সূত্রোল্লিখিত স্মারকপত্রে আপনাকে অনুরোধ করা হয়েছিল। কিন্তু অদ্যাবধি আপনার বিশ্ববিদ্যালয়ের তথ্য-উপাত্ত কমিশনে প্রেরণ করা হয়নি। ফলে প্রকাশিতব্য প্রতিবেদন প্রণয়ন ও মুদ্রণে অনাকাক্ষিত বিলম্ব ঘটছে।’’

চিঠিতে আরও বলা হয়েছে, ‘‘কমিশনের নির্ধারিত তথ্য ছক যথাযথভাবে পূরণপূর্বক হার্ড কপি ও সফট কপি পরিচালক, রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশন বরাবর অতিশীঘ্র প্রেরণ করার জন্য পুনরায় অনুরোধ করা হলো। বার্ষিক প্রতিবেদন তথ্য-হক কমিশনের অন্য কোন বিভাগ/দপ্তর বরাবরে পাঠালে তা গ্রহণযোগ্য হবে না।’’

তথ্য না পাঠানো বিশ্ববিদ্যালয়গুলো হলো
ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, ভাদই, হবিগঞ্জ সদর উপজিলা, হবিগঞ্জ, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।