হালাল পর্যটন বিষয়ে লিডিং ইউনিভার্সিটিতে গোলটেবিল আলোচনা

সভা
গোলটেবিল আলোচনা   © টিডিসি ফটো

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘লিডিং ইউনিভার্সিটি’তে বাংলাদেশে হালাল পর্যটনের জন্য কৌশল ও নীতি নির্ধারণ এবং সিলেট অঞ্চলে এর সম্ভাবনা নিয়ে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বোর্ডরুমে ‘Roundtable Discussion on Strategy and Policy Determination for Halal Tourism in Bangladesh: Exploring Opportunities in the Sylhet Region’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী উপস্থিত ছিলেন।

গোলটেবিল আলোচনাটি লিডিং ইউনিভার্সিটির ট‍্যুরিজম এন্ড হসপিটালিটি ম‍্যানেজমেন্ট বিভাগের উদ‍্যোগে এবং সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ এন্ড প্লানিং (CRISP) এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে।

এই আয়োজনে সন্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা এবং বিশেষ অতিথি হিসেবে বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন।

আলোচনায় ড. রাগীব আলী বলেন, প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সিলেটে রয়েছে পর্যটন শিল্প প্রসারের অপার সম্ভাবনা। সরকার এবং স্থানিও প্রশাসনের সহযোগিতায় সিলেটের পর্যটন শিল্প উন্নতির দিকে ধাবিত হচ্ছে। সেলক্ষ‍্যেই লিডিং ইউনিভার্সিটিতে ট‍্যুরিজম এন্ড হসপিটালিটি ম‍্যানেজমেন্ট বিভাগ শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, সিলেটের পর্যটন শিল্পকে সামনে এগিয়ে নিতে এবং কর্মসংস্থানের ব‍্যবস্থার লক্ষ্যে  ইতোমধ‍্যে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাথে বিশ্ববিদ্যালয়ের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তিনি বলেন, লিডিং ইউনিভার্সিটির ট‍্যুরিজম এন্ড হসপিটালিটি ম‍্যানেজমেন্ট বিভাগ সিলেটের বিভিন্ন হোটেল এবং ট্রাবেল এসোসিয়েশনের সাথে কাজ করে যাচ্ছে।

আলোচনায় মূলবক্তা হিসেবে হালাল পর্যটনের সামাজিক অর্থনৈতিক বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়ার ফেকাল্টি অব ইসলামিক বিজনেস স্কুলের সিনিয়র লেকচারার  ড. মো. মাহফুজুর রহমান। তিনি হালাল পর্যটনে স্বাস্থ্যকর, পরিস্কার ও নিরাপদ হালাল খাবার, পরিবেশ বান্ধব, প্রাণী কল্যাণ, নৈতিকতা, জেন্ডার প্রাইভেসি বিষয় তুলে ধরেন। 

প্রধান আলোচক হিসেবে এক্সোপ্রো এর প্রতিষ্ঠাতা ও সিইও, বাংলাদেশ-মালয়েশিয়ার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক মামুনের রহমান হালাল পর্যটন ব‍্যবস্থাপনার লক্ষ্যে হোটেল এবং রেস্ট্রুরেন্টে হালাল সনদ প্রদান ও তদারকির বিষয়ে আলোকপাত করেন।

এতে আলোচনা করেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রাক্তন সভাপতি আবু তাহের মো. সোয়েব, সিলেটের হোটেল নূরজাহানের অপারেশন ম‍্যানেজার রেজাউল গনি, রোজভিউ হোটেলের ম‍্যানেজার সাকিব, টনি খান হোটেল ম‍্যানেজমেন্ট ইনস্টিটিউটের জেনারেল ম‍্যানেজার  তামিম বিন ইমদাত, এসোসিয়েশন অব ট্রাবেল এজেন্সি বাংলাদেশ এর সাধারণ সম্পাদক  মুহাম্মদ আব্দুল কাদির এবং সদস্য রোটারিয়ান আলমগীর হোসেন। আলোচনায় লিডিং ইউনিভার্সিটির সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ এন্ড প্লানিং এর উপদেষ্টা প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়ার সভাপতিত্বে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমাদ, ব‍্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান মো. জাহাঙ্গীর আলম, সহযোগী অধ‍্যাপক ড. মো. শাহানশাহ মোল্লা, স্থাপত্য বিভাগের সহকারী অধ‍্যাপক আবু সাঈদ, ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাসক মো. মামুনুর রশিদ অংশগ্রহণ করেন। এতে ট‍্যুরিজম এন্ড হসপিটালিটি ম‍্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান মো. মাহবুবুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


x