যেসব ভুলে সর্বোচ্চ নম্বরেও চবিতে চান্স হবে না

ঢাকা
চবি   © সংগৃহীত

অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থীর মনে প্রশ্ন রয়ে গেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আলাদা আলাদা পাস নম্বর রয়েছে কিনা। সেটা নিয়েই আজকে আলোচনা করা হবে।

চবিতে আলাদা পাস নম্বর না থাকলেও সাবজেক্ট-ভিত্তিক কিছু শর্ত রয়েছে। সাবজেক্টের ন্যূনতম শর্তও পূরণ করতে না পারলে কোন ভর্তিচ্ছু সর্বোচ্চ নম্বর পেয়েও কোন সাবজেক্ট পাবেন না।

চবিতে সব মিলিয়ে পাস নম্বর ৪০। তবে মোট প্রাপ্ত নম্বর থেকে নেগেটিভ নম্বর কাটা হবে। ধরো, তুমি বাংলায় ২০টি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছ, আর ভুল উত্তর দিয়েছ ৮টি। তাহলে সাবজেক্ট ভিত্তিক শর্তের ক্ষেত্রে তোমার বাংলাতে ২০ মার্কই দেখানো হবে। মোট নম্বর থেকে ৮টি ভুল এর মার্কা কাটা হবে। 

এবার আসি কোন ইউনিটে কোন বিষয়ে ন্যূনতম কত করে নম্বর পেলে সাবজেক্ট পাওয়া যাবে।

এ ইউনিট: বাংলা ১০ (ন্যূনতম ৩ মার্ক পেতে হবে) এবং ইংরেজি ১৫ (ন্যূনতম ৪ মার্ক পেতে হবে)

বি ও বি১ ইউনিট: ইংরেজিতে ন্যূনতম ৬, বাংলায় ন্যূনতম ৭, সাধারণ জ্ঞানে ন্যূনতম ১৩ নম্বর না পেলে  ‘বি’ ও ‘বি-১’ ইউনিটে কোন সাবজেক্ট পাবে না।

সি ইউনিট: চবির ‘সি’ ইউনিটে ইংরেজিতে ন্যূনতম ৮, হিসাববিজ্ঞানে ন্যূনতম ১২, ব্যবসায় নীতি ও প্রয়োগে ন্যূনতম ১২ নম্বর না পেলে কোন সাবজেক্ট পাবে না।

ডি ইউনিট: যারা সাধারণ জ্ঞান উত্তর করবে তাদের ক্ষেত্রে বাংলায় ন্যূনতম ১০, ইংরেজিতে ন্যূনতম ১০, আইকিউ’তে ন্যূনতম ৮ এবং সাধারণ জ্ঞানে  ন্যূনতম ৮ নম্বর পেতে হবে। এছাড়া যারা গণিত/অর্থনীতি আন্সার করবে তাদের ইংরেজিতে ন্যূনতম ৮, বাংলায় ন্যূনতম ৮, আইকিউ’তে ন্যূনতম ৭ এবং গণিত/অর্থনীতিতে ন্যূনতম ৮ নম্বর না পেলে চবির ‘ডি’ ইউনিটের কোন সাবজেক্ট পাবে না।

ডি১ ইউনিট: চবির এই ইউনিটে বাংলায় ন্যূনতম ৮, ইংরেজিতে ন্যূনতম ৭, ফিল্ড টেস্টে ১২ এবং খেলাধুলার সনদ ন্যূনতম ২ নম্বর ছাড়া সাবজেক্ট পাবে না।

লেখক: রাব্বি ইসলাম,

শিক্ষার্থী, চবি 


x

সর্বশেষ সংবাদ