গরমে শরীর ঠান্ডা রাখার উপায়

গরমে শরীর ঠান্ডা রাখার উপায়
গরমে শরীর ঠান্ডা রাখার উপায়  © ফাইল ছবি

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে চারিদিকে প্রচন্ড গরম। প্রচন্ড গরমে দেখা দিচ্ছে ডায়রিয়াসহ বিভিন্ন ধরনের পানিবাহিত রোগ। গরমে ঘামের সাথে পানি লবণসহ শরীরের প্রয়োজনীয় উপাদান বেরিয়ে যায়। তাই এই গরমে শরীর ঠান্ডা রাখতে সর্বপ্রথম আমাদের খাদ্যাভাস পরিবর্তন করতে হবে।

আয়ুর্বেদ বলে, গরমকালে মানুষের পিত্ত তীব্র হয়ে ওঠে। তাই শরীরে শীতলভাব বজায় রাখতে চাইলে সবার আগে পিত্তবর্ধক খাবারগুলিকে বাদ দিতে হবে। এছাড়া মসলাযুক্ত খাবারও পরিহার করতে হবে। এমন খাবার খান যাতে পর্যাপ্ত পানি আছে।

আরও পড়ুন: হিট স্ট্রোক এড়াতে ঘরোয়া ৫ পানীয়।

গরমে শরীর ঠান্ডা রাখার উপায় হল:

১) এসময় শসা, ঝিঙা, পটল, কুমড়া, এঁচড়ের মতো সবজি ও তরমুজ, ফুটি, বেল, আপেল এধরনের খাবার তালিকায় রাখুন।

২) বাজারে খুব কম দামেই পাওয়া যায় পুদিনা পাতা, যা শরীরকে ঠাণ্ডা ও সতেজ রাখার অন্যতম উপাদান। চাটনি, বাটার মিল্ক বা রায়তায় সঙ্গে অনায়াসেই এটি খাওয়া যায়।

৩) ঠান্ডা বা বরফ জাতীয় খাবার পরিহার করুন, ঠান্ডা খাবার শরীর আরও গরম করে।

৪)  বিভিন্ন মাংস, ডিম ও চর্বিজাতীয় খাবার পরিহার করুন।

৫) গরমে হালকা রংয়ের পোশাক পরুন। গাঢ় রংয়ের পোশাক রোদ শোষণ করে বলে গরম অনুভূত হয় বেশি। সবচেয়ে ভালো হয় সাদা রংয়ের পোশাক হলে। গরমে সুতি ও ঢিলা পোশাক পরার চেষ্টা করুন।

৬) চেষ্টা করুন রোদে গেলে মাথায় চওড়া ক্যাপ, স্কার্ফ অথবা ছাতা রাখুন। রিকশায় চড়লে হুড উঠিয়ে চলুন। ত্বকে মাখুন সানস্ক্রিন ক্রিম বা লোশন।

৭) তিনবেলা নিয়মিত খাবারের পাশাপাশি কিছুটা দকদই খেলেও ভালো ফল পাবেন। কারণ, দইয়ের ৮৫ শতাংশ পানি আপনার শরীরকে গরমে সুস্থ রাখতে সাহায্য করবে।

৮) মাথায় আর গায়ে খাঁটি নারকেল তেল মেখে গোসল করুন, আপনার ত্বকে হিট র‍্যাশ বেরনোর মাত্রা নিশ্চিতভাবেই কমবে। নারকেল তেল সানস্ক্রিন হিসেবেও কাজ করে, তাই নিরক্ষীয় অঞ্চলে তার বহুল ব্যবহার দেখা যায়।


সর্বশেষ সংবাদ