সহপাঠীর প্রেমে পড়েছেন? যেভাবে জানাবেন

সহপাঠীর প্রেমে
সহপাঠীর প্রেমে   © প্রতীকী ছবি

বর্তমান সময়ে শিক্ষা প্রতিষ্ঠানে সহপাঠী বা বিভিন্ন ক্লাসের শিক্ষার্থীদের একে অপরের সঙ্গে প্রেমের সম্পর্কে আবদ্ধ হওয়ার প্রবণতা অনেক বেশি। ভালো ফলধারীরাও এর বাহিরে না, যা রীতিমত বিভ্রান্ত সৃষ্টি করে। প্রেমের বা ভালবাসার বিষয়গুলো আসলে বংশধারা রক্ষার প্রয়োজনে ঘটে থাকে।

সহপাঠীর সঙ্গে প্রেমের নামে ঘোরাঘুরি, ফুর্তিও চলে। আর এখন যেটাকে প্রেম বলা হয়ে থাকে, তা আসলে প্রেম নয় বরং পুরো বিষয়টিই জৈবিক, শারীরিক। আপনি আপনার সহপাঠীর প্রেমে পড়েছেন, যেভাবে জানাবেন...  

তাকে আভাস দিন: সহপাঠীকে হুট করে প্রেমের কথা জানানো যায় না। কী বললে কী হবে, তা ভেবেই অনেক কিছু বলতে হয়। এ নিয়েই অনেক সময় কেটে যায়। তবে আপনি সত্যিই প্রেমে পড়ে থাকলে, তাকে আভাস দেন। তবে হুট করেই বলার প্রয়োজন নেই। এক্ষেত্রে কিছুটা ভেবেচিন্তে পদক্ষেপ নিন। তাই ধীরে ধীরে অনুভব করান, আপনি তার প্রেমে পড়েছেন।

আরও পড়ুন : প্রাক্তনকে ভুলতে পারছেন না? জেনে নিন করণীয়

চিঠি কিংবা উপহার: যুগ পরিবর্তন হয়েছে, তবে চিঠির ম্লান কমেনি। তাই দামী দামী উপহারের ভিড়ে প্রিয়-মানুষের থেকে আবেগঘন চিঠির প্রত্যাশা থেকেই যায়। তাই সহপাঠীর মনের খবর চানতে চিঠির সঙ্গে পছন্দের উপহার পাঠাতেই পারেন। এতে অপেক্ষার প্রহর শেষ অনেকটা লাঘব হবে। 

বলেই দিন: বন্ধুরা মিলে কোথাও বেড়াতে যেতে পারেন। পছন্দের জায়গায় যেতে পারেন। সেখানে তাকে মনের কথা খুলে বলুন। তবে হ্যাঁ! প্রথমেই প্রপোজ করে বসবেন না। আপনার মনের খবরাখবর জানান, তার অনুভূতি জানান। এরপর আপনার করণীয় নিয়ে প্রশ্ন করুন। এতেই সে আপনার প্রতি মতামত জানাবে। তবে হ্যাঁ, কোনভাবেই জোর করবেন না।

মাঝরাতে হঠাৎ ফোন: দিনের ব্যস্তটায় মন অনেক সময় খিটখিটে হয়ে যায়। তবে রাতে মন অনেকটা প্রশান্ত থাকে। তাই সহপাঠীর মনের কথা জানতে রাতের আলাপ অন্যতম কার্যকরী ভূমিকা পালন করবে। রাতে আলাদা করে প্রিয় সহপাঠীর খোঁজখবর নিতে পারেন। এতে আলাদা একটি মায়ার বাঁধন তৈরি হবে। আপনার যদি মনে হয় তার অভিমত ‘ইতিবাচক’, তবে মাঝরাতে ফোনে হুট করে বলে দেন ‘ভালবাসি’। একটা সময় আপনি বুঝতে পারবেন, আসলে তিনি কী চান, আপনাকে গ্রহণ করার জন্য প্রস্তুত কি না। যদি ইতিবাচক মনে হয়, তবে হঠাৎ একদিন মাঝরাতে ফোন করে বলে দিন- ‘ভালোবাসি’।


সর্বশেষ সংবাদ