জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্পেশাল হওয়ার ১৭ কারণ

জাবি ক্যাম্পাস
জাবি ক্যাম্পাস   © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন বৃহস্পতিবার (১৬ জুন) শেষ হয়ে গেছে। এর আগে, গত ১৮ মে থেকে চলে এই আবেদন প্রক্রিয়া।   

এবার জাবিতে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে ২ লাখ ৮৪ হাজার ৬০৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে এ বছর জাবিতে ১৫০ জন ভর্তিচ্ছু আসনপ্রতি লড়বেন। 

তবে কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জানিয়েছেন, গত বছরের চেয়ে এবার জাবিতে ভর্তি আবেদন কম পড়েছে।

এদিকে বৃহস্পতিবার (২৩ জুন) থেকে জাবির ২০২১-২০২২ প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার্থীদের প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়া শুরু হয়েছে।

১। বাংলাদেশের সবচেয়ে বেশি গবেষক এই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরই (জাবি)।

২। বিতর্ক প্রতিযোগিতায় বরাবরই চ্যাম্পিয়ন জাবি।

৩। কিছুদিন আগে প্রোগ্রামিং এ দক্ষিণ এশিয়ার সেরা হয়েছিল জাবি। 

৪। ২০১৮ সালে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকেই সবচেয়ে বেশি স্টুডেন্ট চাকরি পেয়েছে Google এ।

৫। বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমের কাণ্ডারি- মুশফিকুর রহিম, মাশরাফি; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরই স্টুডেন্ট। মুশফিক খেলোয়াড় কোটার ব্যবহার না করেই জাবিতে চান্স পেয়েছিলেন। মুশফিক এখনো জাবির স্টুডেন্ট, তাই প্রায়ই এখানে আসতে হয় এবং জাবির ছোট ভাইবোনদের সাথে দেখা করেন। মুশফিক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স কমপ্লিট করে এখন এমফিল করছেন।

৬। ২০১৮ সালের লাক্স সুপার স্টার ‘মিম মানতাসা’ জাবির স্টুডেন্ট।

৭। পুরো বাংলাদেশের সেরা গ্রাফিক্স ডিজাইনার- জাবির স্টুডেন্ট।

৮। বাংলাদেশ ব্যাংক, বিশ্বব্যাংক, BCS-সহ কোথায় নেই জাবিয়ানদের আধিপত্য? সবখানেই আধিপত্য জাবিয়ানদের।

৯। সবচেয়ে বেশি কম্পিটিশন জাবিতে (২ হাজার সিটের জন্য সাড়ে ২ লাখ+ লড়াই করে যা দেশের সর্বোচ্চ)

১০। ভর্তি পরীক্ষায় অন্য বিশ্ববিদ্যালয় থেকে প্রশ্নের প্যাটার্ন ভিন্ন

১১। ন্যাচারাল বিউটি যে কারোর মন কেড়ে নিতে বাধ্য।

১২। পড়াশোনার মান অনেক উন্নত ।

১৩। একমাত্র আবাসিক ক্যাম্পাস হওয়ার সকলের সাথে সুসম্পর্ক তৈরি হয়, যা অন্য ক্যাম্পাসে তুলনামূলক কম হয়।

১৪। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া মানেই হলে তোমার জন্য হলে একটি সিট। মাসিক বেতন ১০ টাকা, হলের সিট ভাড়া মাসিক ৫ টাকা। হলের ডাইনিং-এ খাবার প্রতি বেলা মাত্র ২০ টাকা।

১৫। প্রতিদিন ১৫/১৬ রকমের দৈনিক পত্রিকা (বাংলা + ইংরেজি) ফ্রি পড়ার সুযোগ, টিভি তো আছেই, ডিপার্টমেন্ট ও হলে আছে ফ্রি Wifi, ডিপার্টমেন্টে এসিও রয়েছে।

১৬। যারা হলে থাকতে ইচ্ছুক না, তাদের জন্য বাসের ব্যবস্থা তো আছেই।

১৭। বিশাল বিশাল খেলার মাঠগুলো তো আছেই, রয়েছে গ্রিক আদলে তৈরি দেশের সর্বপ্রথম মুক্তমঞ্চ, বিশাল লাইব্রেরিও । অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের কারণে জাবিকে ‘THE KINGDOM OF NATURAL BEAUTY’ও বলা হয়।

হতে চাও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একজন গর্বিত শিক্ষার্থী?

  1. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল ইউনিটেই IQ (বুদ্ধিমত্তা) থেকে প্রশ্ন করা হয়। তাই IQ এর উপর ভালোভাবে প্রিপারেশন নিতেই হবে। এটা নিয়ে চিন্তার কিছু নেই।
  2. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি প্রশ্ন কিছুটা ব্যতিক্রমধর্মী হয়। Formal English, Informal English, Semi Formal English, Business English, Literary Term,IPA, HOMONYM, HOMOPHONE ইত্যাদি ব্যতিক্রমধর্মী প্রশ্ন থাকে।
  3. B, E ইউনিটে সাধারণ গণিত (৯ম-দশম এর সাধারণ গণিত) থেকে প্রশ্ন করা হয়।.
  4. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ জ্ঞান প্রশ্ন অন্য সকল বিশ্ববিদ্যালয়ের সাধারণ জ্ঞান প্রশ্ন থেকে ভিন্ন হয়। C ইউনিটে ৫০ নাম্বারই থাকে বিষয়ভিত্তিক সাধারণ জ্ঞান ।
  5. টার্গেট সেট করে পড়ো । আজকে কতটুকু পড়বা সেটা দিনের শুরুতেই ঠিক করে ফেলো।
  6. নিয়মিত নামাজ আদায় করো, দৈনিক কুরআন তেলাওয়াত করো, ধর্মীয় অনুশাসন মেনে চললে মন ও ফ্রেশ থাকে।

লেখক: তারেক মাসুদ

শিক্ষার্থী, আইন ও বিচার বিভাগ, জাবি

 


সর্বশেষ সংবাদ