পরীক্ষার চাপ কমাতে পুদিনা চা

পুদিনা চা
পুদিনা চা   © সংগৃহীত

মস্তিষ্ককে সজাগ ও সচেতন রাখতে এবং স্মৃতিশক্তির উন্নতিতে সহায়তা করে পুদিনা চা ৷ শিক্ষার্থীদের পড়াশোনার চাপ কমাতে পুুদিনা পাতার চা বিশেষ উপকারী। মানষিক চাপের পাশাপাশি এটি দূর করে বিষন্নতার সমস্যা।

ঔষধি আরও নানান গুণের অধিকারী পুদিনা পাতা। হাঁপানি, পেটের সমস্যা সারাতে বিশেষ উপকারী। এতে ক্যালরি, প্রোটিন, চর্বি সবকিছুরই মাত্রা কম। ভিটামিন এ, সি আর বি–কমপ্লেক্স রয়েছে পুদিনা পাতায়, যা ত্বকের যত্নে আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যন্ত জরুরি। 

আরও পড়ূন: বেড়েই চলছে করোনা রোগী, শনাক্তের হার ১০-এর ওপরে

পুদিনা পাতা পটাশিয়ামে ভরপুর, এতে করে উচ্চ রক্তচাপের সমস্যা কমায়, হার্টবিটের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

পুদিনা পাতার চা পানে মুখের ইনফেকশন জনিত সমস্যা দুর হয় এবং মুখের দুর্গন্ধ থেকেও মুক্তি পাওয়া যায়৷ মাথা ব্যাথা মাংসপেশিতে ব্যাথা এমনকি পেটে ব্যাথার মতো সমস্যা ও দুর করতে সহায়তা করে পুদিনা চা৷ পুদিনা পাতার চায়ে রয়েছে মানসিক চাপ দুর করে মস্তিষ্ক রিল্যাক্স করার জাদুকরী ক্ষমতা৷ অনেকেই নানা কারনে বমি বমি ভাবের সমস্যায় ভোগেন৷ এমন অবস্থায় খাওয়া দাওয়া করা যায় না৷ এই বমি ভাবের সমাধান করে পুদিনা পাতার চা৷

গবেষণায় দেখা গেছে, পুদিনা পাতার সুঘ্রান মস্তিষ্ককে সজাগ  ও সচেতন রাখে এবং স্মৃতিশক্তির উন্নতি তে সহায়তা করে৷ শুধু মাত্র পুদিনা পাতার ঘ্রাণ নেওয়াই মস্তিষ্কের জন্য অনেক ভালো। পুদিনায় বিদ্যমান ওষধী উপাদান নানা ধরনের ক্যান্সারের কোষদেহে গঠন হতে বাধা দেয়, বিশেষ করে প্রোটেষ্ট ক্যান্সার৷ 

যেভাবে তৈরি করবেন৷ পুদিনা পাতার চা: 

২ কাপ ফুটন্ত গরম পানিতে ৬-৭টি পুদিনার পাতা ও এক টেবিল-চামচ আদা কুচি দিয়ে ফুটিয়ে নিন। আদা টুকরা করে দেয়ার চেয়ে কুচি করে দেয়া ভালো, এতে সম্পূর্ণ নির্যাস বের হয়। এখন পছন্দ অনুযায়ী মধু বা চিনি মিশিয়ে নিন। প্রতিদিন ১ কাপ পুদিনা পাতার চা স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী।


সর্বশেষ সংবাদ