ঢাবির ভর্তি পরীক্ষা ভালো হয়নি, এখন কি করণীয়

ভারত
ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়ে গেছে। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও বিভিন্ন গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী ১৫ জুন থেকে শুরু হবে। যা চলবে ২৫ জুন পর্যন্ত। চলতি শিক্ষাবর্ষের ভর্তি আবেদনে নির্দিষ্ট তারিখ শেষে আর অতিরিক্ত সময় বাড়ানো হবে না।

এদিকে আবেদন শেষে আগামী ৩০ জুলাই থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। ৩০ জুলাই ‘ক’ ইউনিট, ১৩ আগস্ট ‘খ’ ইউনিট এবং পরবর্তী শনিবার তথা ২০ আগস্ট ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। জেনে নেওয়া যাক, এখন ভর্তিচ্ছু হিসেবে কি কি করণীয়____ 

১। ঢাবির পরীক্ষার প্রস্তুতি ভালো ছিল, কিন্তু পরীক্ষা ভালো হয়নি। পরিচিত কারো ভালো হয়েছে, জানে ও জানার পাণ্ডিত্য দেখে বিচলিত হবেন না। এতে আপনার ওপর বাড়তি মানসিক চাপ তৈরি হতে পারে। তাছাড়া একেকজন প্রার্থীর অবস্থা একেক রকম হওয়াই স্বাভাবিক। তাই অনেক ক্ষেত্রে প্রার্থী তার অবস্থার ওপর ভিত্তি করে প্রস্তুতি কৌশলের প্রয়োগ করে থাকে।

২। পরীক্ষার আগে ঠিকভাবে রিভিশন দিতে না পারাও আপনার ব্যর্থতার কারণ হতে পারে। সারাবছর সব কিছু পড়লেন, কিন্তু পরীক্ষার আগে ঠিকঠাক সময় ব্যবস্থাপনার অভাবে সব রিভিশন দিতে পারলেন না; তাহলে বলা যায়, প্রস্তুতিটা শেষ মুহূর্তে এসে অপূর্ণ রয়ে গেল! কারণ পড়াশোনার অনেক বিষয়বস্তু আছে, যেগুলো একবার রিভিশন দিলেই মনে থাকে; কিন্তু তা না হলে ঠিকঠাক উত্তর করা কঠিন।

৩। অনেকের মধ্যেই একটা প্রবণতা দেখা যায় ‘এবার এমনিতেই পরীক্ষা দেব, আগামী বছর সব পড়ে ফাটিয়ে দেব।’ এমনও হতে পারে, এ বছর যে কারণে পড়াশোনায় মন বসাতে পারছেন না বা সময় মিলছে না, আগামী বছরও সে রকমটিই হতে পারে! কিন্তু অনেক বিশ্ববিদ্যালয়ে আপনি একবারই ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

৪। অনেকে ভালো করে টপিকগুলো বোঝে বোঝে পড়েনি। সব বিষয় সম্পর্কে আপনার ভাসা ভাসা পড়া কোনো উপকারে আসবে না। অপশনগুলোর মধ্যে সঠিক উত্তরটি থাকার পরও আপনি আর উত্তর করতে পারছেন না। এর মানে আপনি সেই টপিকটি বুঝে পড়েননি।

৫। প্রশ্ন প্যাটার্ন ভালোভাবে বুঝতে হবে। আর প্রশ্ন প্যাটার্ন বুঝতে আপনাকে সাহায্য করতে পারে এমন মডেল টেস্ট দিতে হবে। 

৬। তাই সব চিন্তা বাদ দিয়ে পড়াশোনা করুন, নিজের ভুলগুলো থেকে সফলতার দিকে এগিয়ে যান। 

লেখক: মোসলেমা খাতুন, শিক্ষার্থী, 
আইন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। 


x