যেভাবে গুচ্ছে বাণিজ্যে সহজে চান্স পাবে

ঢাকা
ভর্তি পরীক্ষা  © প্রতীকী ছবি

বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়ে গেছে। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও বিভিন্ন গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ আমরা বাণিজ্য শাখা নিয়ে আলোচনা করবো। খুব অল্প কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। গুচ্ছে চান্স পেতে বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য ৫৫-৬০ নম্বরই যথেষ্ট। 

‘সি’ ইউনিট: বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকতে হবে। সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসাবে বিবেচিত হবে।

জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে বি-গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায়

কমপক্ষে ২টি বিষয়ে B গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে সরাসরি আবেদনের মাধ্যমে সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন ক্রমে অনলাইনে আবেদন করতে হবে।

আরও পড়ুন : এক নজরে জাবির ডি ইউনিটের যাবতীয় তথ্য

মানবণ্টন: ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বাংলা এবং ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে। এর মধ্যে হিসাববিজ্ঞানে ৩৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ৩৫, বাংলায় ১৫ এবং ইংরেজিতে ১৫ নম্বর।

কি কি পড়বে: 

বাংলা ১ম পত্র: রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সুফিয়া কামাল, সুকান্ত, জসিমউদদীন, বেগম রোকেয়া, শেখ মুজিব এসব লেখক সব পড়বে। এছাড়া বাংলা মেইন বই হতে গদ্য-পদ্য বিষয়গুলো রিডিং পড়বে। 

বাংলা ২য় পত্র: পদ, শব্দ, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, এক কথায় প্রকাশ, ভাষা, ব্যাকরণ এর আলোচ্য বিষয়, সমাস, সন্ধি, প্রত্যয়, উপসর্গ, কারক হতে প্রশ্ন আসবে।

ইংরেজি ১ম পত্র: কম ইম্পরট্যান্ট। আবেগে টেক্সট বুক গাদা গাদা পড়ে মাথা নষ্ট না করা উত্তম।

ইংরেজি ২য় পত্র: Tense, noun, pronoun, adjective, verb, voice, narration, right form of verbs, subject verb agreement, vocabulary, preposition, clause, idiom phrase, determiner, correction এসব প্রতিটি বিষয় হতে কমন আসবে।

হিসাববিজ্ঞান ১ম ও ২য় পত্র: এবারের ভর্তি পরীক্ষা এইচএসসি’র পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী হবে। এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র ও ২য় পত্র: এবারের ভর্তি পরীক্ষা এইচএসসি’র পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী হবে। এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


x

সর্বশেষ সংবাদ