ঈদের বাজারে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

টিপস ও টিউটোরিয়াল
ঈদের বাজারের কেনাকাটায় নিবেন সতর্কতা  © প্রতীকী ছবি

দীর্ঘ সিয়াম সাধনার পর রমজানের শেষে আসে পবিত্র ঈদ উল ফিতর। এটি মুসলমানদের সবচেয়ে বড় দুটি ধর্মীয় উৎসবের মধ্যে অন্যতম। তাই বিশ্বজুড়ে এ দিনটি উদযাপনে মুসলমানরা ইবাদতের পাশাপাশি নানা রকম প্রস্তুতি নিয়ে থাকেন। বাংলাদেশেও পবিত্র ঈদ উল ফিতর উদযাপনে সমাজের নানা পেশার মানুষেরা বিভিন্ন রকমের প্রস্তুতি নিয়ে থাকেন।

বিশেষ করে আমাদের সমাজে ঈদে নতুন জামা কাপড়, ভাল খাবার দাবার, নানান রকম ঈদ উপহার দেওয়ার রীতি প্রচলিত রয়েছে। তাই ঈদের জন্য বাড়তি কেনাকাটা করতে বাজারে যেতে হয়। কিন্তু সারাদিন রোজা রেখে এই গরমে বাজারে গিয়ে কেনাকাটা করাটা একটা চ্যালেঞ্জিং ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তবে ঈদের বাজারের কেনাকাটায় যেসব বিষয়ে আগাম সতর্ক থাকলে নানা রকম ঝক্কি ঝামেলা থেকে রক্ষা পাওয়া যাবে, চলুন তাহলে সেসব বিষয়গুলো জেনে নেই।

আরও পড়ুন: শবে কদরের ফজিলত

ঈদের বাজারের সতর্কতা

* রোজা রেখে কেনাকাটা করতে গেলে শরীর দুর্বল হয়ে অসুস্থ হয়ে যেতে পারেন। তাই ইফতারের পর কেনাকাটা করতে বাজারে বের হবেন। রমজান মাসজুড়ে বিভিন্ন শহরের বিপনিবিতানগুলো মধ্য রাত পর্যন্ত খোলা থাকে।

* এখন প্রচণ্ড গরম পড়ছে। রমজানের রোজা রেখে এই গরমে বাইরে বের হলে অতিরিক্ত গরমে লোকজনের হিট স্ট্রোক হতে পারে। তাই গরম এড়িয়ে বাজার করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

* এখন বাজারে জিনিসপত্রের দাম অনেক বেশি। বিশ্বজুড়েই অর্থনীতির অবস্থা অনেকটা নাজুক। তার উপর আবার ঈদ। বাজার থেকে কিছু কেনার আগে তাই কয়েকটি দোকান যাচাই করে নিবেন। কারণ এ সময় পণ্যের দাম বাড়িয়ে দেয় দোকান মালিকেরা। পণ্য কেনার আগে তাই দামের বিষয়টি যাচাই করবেন।

আরও পড়ুন: এই গরমেও আরামে থাকার উপায়

* যেসব বিপনিবিতানগুলোতে ভিড় বেশি হয় সেসব জায়গা এড়িয়ে চলার চেষ্টা করবেন। কেননা, যেসব জায়গায় ভিড় বেশি হয় সেখানে জিনিসপত্র হারানোর ভয় থাকে বেশি। বিশেষ করে মোবাইল চুরি হওয়ার সম্ভাবনা থাকে বেশি। তাই নিজের সঙ্গে থাকা জিনিসপত্র সাবধানে রাখবেন।

* বিশেষ করে হাত থেকে বের করে আপনার মুঠোফোন বাইরে দোকানের কোন জায়গায় রাখবেন না। তাহলে সেটা আর খুঁজে না-ও পেতে পারেন। বাজারে কেনাকাটা করার পর আপনার শপিং ব্যাগ ভালোভাবে বুঝে নিন। পুনরায় যাচাই করে নিন আপনার পছন্দ করা জিনিসটি ব্যাগে ঠিকঠাক রয়েছে কি-না।

* ঈদের সময়ে বিভিন্ন অসাধু লোকজন ছড়িয়ে-ছিটিয়ে থাকে। তারা সুযোগের অপেক্ষায় থাকে কখন আপনাকে বোকা বানিয়ে আপনার জিনিসপত্র নিয়ে লাপাত্তা হবে। তাই কেনাকাটা করে সাবধানে বাসায় ফিরবেন। রাত বেশি হয়ে গেলে সিএনজিতে উঠবেন না। কেনাকাটার সময় ব্যাগ বা সঙ্গের জিনিসপত্র সাবধানে রাখুন। সন্ধ্যার পর কেনাকাটা করতে গেলে একা না যাওয়াই ভালো। সঙ্গে কম দামি জিনিসপত্র নিবেন না।

* বাজারের এসব ঝাামেলা থেকে মুক্তি পেতে অনলাইনের দিকে ঝুকছেন অনেকেই। প্রযুক্তি নির্ভর আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে আপনিও অনলাইনে আপনার পছন্দের পণ্যের অর্ডার করে ঘরে বসেই ডেলিভারি পেতে পারেন। উদাহরণ হিসাবে অক্টাজেন, দাদাবাংলা, ডারাজ ও অন্যান্য অনলাইন শপ থেকে পণ্য ক্রয় করতে পারবেন।


x

সর্বশেষ সংবাদ