প্রাথমিকের নিয়োগ পরীক্ষার বুকলিস্টে যা রাখতে পারেন

  © প্রতীকী ছবি

আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা। সে হিসেবে সময় আছে মাত্র মাত্র ১৮ দিন। এর আগে যারা পড়েননি, তাদের জন্য সব পড়া সম্ভব নয়। কিংবা যারা পড়েছেন; তাদের পক্ষেও সব রিভিশন দেওয়া কঠিন। সুতরাং কী পড়বেন এবং কী পড়বেন না- সেটি জানাই বেশি জরুরি।

তাছাড়া স্বল্প এ সময়ে কীভাবে নিজেকে প্রস্তুত করবেন? শুধুমাত্র মুখস্ত করে প্রিলি পাস করে আসবেন এটা সবার জন্য হয় না। বুদ্ধি খাটান; তবে মনে রাখবেন প্রাথমিকের প্রিলিতে আপনি ভুল দাগালে কিন্তু মার্ক কাঁটা যাবে, সুতরাং ক্যালকুলেটেড রিস্ক নিতে হবে। আরেকটা কথা, এই মার্ক যেহেতু আপনার মূল মার্কের সাথে যোগ হবে না, সুতরাং এখানে উতরে যাবার জন্য আপনাকে দুনিয়ার সব কিছুই পারতে/ জানতে হবে না।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে সারা দেশে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এসব পদে আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী। সে হিসাবে ১টি পদের জন্য প্রতিযোগিতা হবে ২৯ প্রার্থীর মধ্যে।

শুরুতেই বলা রাখা ভাল, আত্মবিশ্বাসী হোন, প্রিলিতে উতরে যাওয়ার জন্য এখনও পর্যাপ্ত সময়। শুধু আজ থেকেই লেগে পড়তে হবে।

এই নিয়োগ পরীক্ষায় ৪টি বিষয় থাকে। প্রতিটি বিষয়ে নির্দিষ্ট কিছু টপিক থেকেই প্রশ্ন আসে সব সময়। বুকলিস্টে যা রাখতে পারেন, আসুন নিচে জেনে নেওয়া যাক-

বাংলা বিষয়ের বুকলিস্ট

বাংলা ব্যাকরণের জন্য: ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ বই। অগ্রদূত/অভিযাত্রী প্রকাশনীর বই।

বাংলা সাহিত্যের জন্য: শীকর গ্রন্থ সমালোচনা, মোহসিনা নাজিলার বই। সাহিত্য থেকে ১-২টি প্রশ্ন আসে তাই খুব বেশি কিছু পড়তে হবে না।

রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্কিমচন্দ্র, শরৎচন্দ্র, জহির রায়হান, মানিক বন্দ্যোপাধ্যায় ও জসীম উদ্দীন এদের সম্পর্কে ভালোভাবে জেনে নেবেন।

ইংরেজি বিষয়ের বুকলিস্ট

ইংরেজি গ্রামারের জন্য: Cliff’s Toefl বইটির শুধুমাত্র গ্রামার অংশ পড়বেন। পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে জাহাঙ্গীর আলমের Master English বই এর বর্তমানে কোন বিকল্প নেই।

ইংরেজি সাহিত্যের জন্য: সাহিত্য থেকে প্রশ্ন খুব কমই আসে। বেশিরভাগ সময় আসেই না। ২০১৯ সালের ৯ সেট প্রশ্নে মাত্র ১টি এসেছিল।

সাহিত্যের জন্য প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার বিগত সালের প্রশ্ন, উইলিয়াম শেক্সপিয়র, জন মিল্টন, জর্জ বার্নার্ড শ’র পরিচিতি ও এদের বইগুলোর নাম পড়তে পারেন।

গণিত বিষয়ের বুকলিস্ট

গণিতের জন্য যেকোন ১টি গাইড বইয়ের ম্যাথ করলেই হবে। গণিতের জন্য বর্তমানে বাজারে ২টি গাইড বেস্ট।

খাইরুলস প্রাথমিক শিক্ষক গাইড ও  প্রফেসরস প্রাথমিক শিক্ষক গাইড। যেকোন ১টি বই কিনবেন। একসাথে ২টি কেনার দরকার নেই।

সাধারণ জ্ঞান বিষয়ের বুকলিস্ট

সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ, আন্তর্জাতিক, কম্পিউটার ও বিজ্ঞান মিলিয়ে প্রশ্ন আসে।

বাংলাদেশ ও আন্তর্জাতিক এর জন্য এমপি-থ্রির বইগুলো পড়তে পারেন। কম্পিউটার এর জন্য ইজি পাবলিকেশন্স এর একটি বই আছে। বইটি বেশ ভালো। আর বিজ্ঞানের জন্য “ওরাকল বিজ্ঞান” পড়লেই চলবে।

সাম্প্রতিক তথ্যের জন্য বিগত ২-৩ মাসের “কারেন্ট অ্যাফেয়ার্স” পড়ে নেবেন। বিষয়ভিত্তিক এই বইগুলো পড়বেন। এর পাশাপাশি আরো ২টি বই লাগবে।

১) বিগত বছরের সল্যুশন এর জন্য প্রফেসরস এর গাইড।

২) প্রাথমিক শিক্ষক নিয়োগ গাইড/সহায়িকা হিসেবে যেকোন একটি গাইড কিনে নেবেন।


সর্বশেষ সংবাদ