কম জিপিএ ভর্তি পরীক্ষার ভালো ফলে প্রতিবন্ধকতা তৈরি করে না

সাখওয়াত জাকারিয়া
সাখওয়াত জাকারিয়া  © টিডিসি ফটো

জিপিএ কম থাকার কারণে ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল করা যায় না। এই কথা মানতে নারাজ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া মো. সাখওয়াত জাকারিয়া। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়টির আইন বিভাগে পড়াশোনা করছেন।

সাখওয়াত বলেন, জিপিএ কম থাকা শিক্ষার্থীরা শুরু থেকেই চাপে থাকে। অন্যদের চেয়ে একটু বেশি পড়াশোনা করে সেই ঘাটতিটা পূরণ করে নিতে হবে। আমাদের সাথে একজন অষ্টম হয়েছে। রবিউল নাম তার। তার জিপিএ এতো ভালো ছিলো না। কিন্তু তারপরও সে ভালো করেছে। সুতরাং জিপিএ কম থাকা ভর্তি পরীক্ষায় ভালো ফল করতে প্রতিবন্ধকতা তৈরি করে না।

আরও পড়ুন- ভর্তি পরীক্ষায় ভালো করতে টেক্সট বইয়ের বিকল্প নেই

তিনি বলেন, ভর্তি পরীক্ষার সময়ে চাপমুক্ত থেকে ধারাবাহিক পড়াশোনা করেছি। একদিন খুব বেশি পড়ে আরেকদিন পড়ি নি এমন হয়নি। ধারাবাহিক ও টেকনিক্যাল পড়াশোনা করলে ভর্তি পরীক্ষায় ভালো ফল করা যাবে। এমন যাতে না হয়, পড়তে পড়তে অসুস্থ হয়ে গেলাম পরে এক সপ্তাহ আর বইও ধরতে পারলাম না। ধারাবাহিক ও নিয়ম মেনেই পড়তে হবে। নিজের শরীরে দিকেও খেয়াল রাখতে হবে। পরীক্ষায় যেসব টপিক থেকে প্রশ্ন আসে সেগুলো আগেই এনালাইসিস করা। প্রশ্ন কোথায় থেকে আসে, কেমন আসে বুঝতে পারলে পরীক্ষা অনকে সহজ হয়ে যায়।

আরও পড়ুন- বিইউপির ভর্তি পরীক্ষা শুরু

সাখওয়াত বলেন, ইংলিশ বেসিক ঠিক রাখা জরুরি। অনুবাদ ভালো পারতে হবে। বোর্ড বইয়ের পাঠ পরিচিতিগুলো খুব সুন্দর করে লেখা। ওই মানের লিখতে পারলে ভর্তি পরীক্ষায় লিখিত অংশে ভালো করতে পারবে যে কেউই।

বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সহজ কোনো টেকনিক নেই জানিয়ে সাখওয়াত বলেন, কম সময়ে ভালো প্রস্তুতি নিতে হলে বিগত সালের প্রশ্নগুলো দেখতে হবে। দেখা যায়, বিগত সালের প্রশ্ন থেকেই অনেক প্রশ্ন আসে। হুবহু না আসলেও ওই প্রশ্নগুলোর আশেপাশে থেকে আসে। প্রশ্নের ধরণ না বুঝে একটানা গাধার খাটুনি দিয়ে পড়াশোনা করতে থাকি। আমাদের অনেক বন্ধুরাও দেখেছি, প্রচুর পরিশ্রম করেছে কিন্তু কোন টপিক থেকে প্রশ্ন আসে সেটি নিয়ে স্পষ্ট ধারণা ছিলো না। যার কারণে তাদের চান্স হয়নি। এছাড়া অনেকেই একটি বিষয়ের জন্য অনেকগুলো বই পড়ে। সেক্ষেত্রে দেখা যায়, কিছু টপিক আর পড়াই হয় না। নিজের অজান্তেই সেটি বাদ থেকে যায়। এমন করা যাবে না। একটি বিষয়ের জন্য ভালো করে একটি বই পড়া উচিত। এরপর সময় থাকলে অন্য বই দেখা যায়।


সর্বশেষ সংবাদ