শেষ মুহূর্তের প্রস্তুতি: লক্ষ্য যাদের চবির ‘সি’ ইউনিট

চবি সি ইউনিট
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিট অর্থাৎ ব্যবসায় প্রশাসন অনুষদ যাদের স্বপ্ন লেখাটা তাদের জন্যই। উচ্চমাধ্যমিক শেষে নিজের স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পাড়ি জমাতে দৌড়ঝাঁপের শেষ নেই শিক্ষার্থীদের। ‘সি’ ইউনিটে এবছর আবেদন করেছেন ১৪ হাজার ২৭১ জন শিক্ষার্থী । অথচ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটে আসন রয়েছে ৪৪১টি, অর্থাৎ প্রতি সিটের জন্য লড়বেন ৩২ জন। আর এই লড়াইটি হবে আগামী ২৯ অক্টোবর।

পছন্দের বিশ্ববিদ্যালয়ে নিজের একটি আসন নিশ্চিত করার জন্য ভর্তি পরীক্ষার বিভিন্ন প্রস্তুতির পাশাপাশি আগাম ধারণা থাকা চাই বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপদ্ধতি, মানবণ্টন সম্পর্কেও। তাই আজকের এ লেখায় থাকছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের স্বল্প এবং শেষ সময়ের প্রস্তুতির আলাপ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটে তিনটি বিষয়ের উপর প্রশ্ন করা হয়ে থাকে। ইংরেজি, হিসাববিজ্ঞান এবং ব্যবসায় নীতি ও প্রয়োগ । মজার ব্যাপার হলো বাংলা থেকে কোনো প্রশ্ন করা হয় না।

মানবন্টন: মোট ১২০ নম্বরের পরীক্ষা, এমসিকিউ ১০০ এবং জিপিএ এর উপর ২০ নম্বর। প্রতিটি প্রশ্নের মান-১, প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা যাবে। ১০০ নম্বরের মধ্যে ইংরেজি-৩০, হিসাববিজ্ঞান-৩৫, ব্যবসায় নীতি ও প্রয়োগ-৩৫। এক্ষেত্রে ইংরেজিতে ৮, হিসাব বিজ্ঞানে ১২ এবং ব্যবসায় নীতি ও প্রয়োগে ১২ পেয়ে পাশ করতে হবে। সর্বমোট ৪০ পেলে পাশ।

বিষয়ভিত্তিক আলোচনায় প্রথমে আসে ইংরেজি কেননা, শিক্ষার্থীদের অনেকেই ইংরেজি নিয়ে ভয় পায় অথচ একটু চর্চা করলেই ইংরেজির ভয় কাটিয়ে উঠা সম্ভব। ইংরেজির গ্রামার থেকে Right forms of verbs, Noun, Pronoun, Affirmative & Negative Agreements, Causative Verbs, Pin point error etc. এছাড়া Vocabulary, Preposition, Phrases & Idioms, Spelling Mistake এবং একটি Comprehension থাকে।

ইংরেজির সহায়ক বই হিসেবে Cliffs TOEFL, Barron's TOEFL, English for Competitive Exams পড়া সহায়ক। TOEFL এর প্রত্যেক সেগমেন্ট এর এক্সারসাইজ গুলো খুব ভালো মত আয়ত্ব করতে হবে। কারণ TOEFL এর এক্সারসাইজ থেকে হুবুহু কমন আসে অনেক সময়।

হিসাববিজ্ঞানঃ হিসাববিজ্ঞান এর জন্য থিওরি এবং ম্যাথ সমানভাবে গুরুত্বপূর্ণ। তারপরও হিসাববিজ্ঞানের কিছু গুরুত্বপূর্ণ টপিক হিসেবে বলা যায় হিসাববিজ্ঞানের নীতিমালা, হিসাববিজ্ঞানের প্রারম্ভিক আলোচনা, হিসাব সমীকরণ, সমন্বয় দাখিলা, কু-ঋণ, অবচয়, একতরফা দাখিলা পদ্ধতি, অংশীদারি ব্যবসায়ের হিসাবনিকাশ, ব্যাংক সমন্বয় বিবরণী ইত্যাদি।

হিসাববিজ্ঞানের সহায়ক বই হিসেবে RABS/ Nazrul’s Accounting ইত্যাদি ভালো।

[বিঃদ্রঃ নরমাল সায়েন্টিফিক ক্যালকুলেটর fx-100ms পর্যন্ত ব্যবহার করা যাবে।]

ব্যবসায় নীতি ও প্রয়োগ: ব্যবসায় নীতি ও প্রয়োগ এর জন্য বোর্ড বই অর্থাৎ এইচএসসিতে যেটা পড়েছেন সেটা ভালো করে পড়তে হবে প্রত্যেক অধ্যায়ই গুরুত্বপূর্ণ। বোর্ড বই এর পাশাপাশি সহায়ক হিসেবে Fundamentals of Management / Basics of BOM.

একটি ব্যপার অত্যন্ত গুরুত্বপূর্ণ তা হলো প্রশ্নব্যাংক থেকে অবশ্যই অবশ্যই সব বিষয়ের জন্য বিগত সালের প্রশ্ন সমাধান করতে হবে। আর এর জন্য পানকৌড়ি/হালদা ফলো করা যেতে পারে, তবে এগুলো ছাড়াও অন্য যেকোনো প্রকাশনীর প্রশ্নব্যাংক হলেও চলবে।

সবাই পরিশ্রম করে যান। মনে রাখতে হবে " No Pain, No Gain". সবশেষে সবার জন্য শুভকামনা।

লেখক: শিক্ষার্থী, হিসাববিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ