গুচ্ছ ভর্তি পরীক্ষায় ভালো করতে পরিকল্পিত পড়ালেখা প্রয়ােজন

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রস্তুতি
ইমরান হোসাইন, শিক্ষার্থী, কুবি।   © টিডিসি ফটো

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস অনুযায়ী বাংলা প্রথম এবং বাংলা দ্বিতীয় উভয় অংশে মানবিক বিভাগে ৪০, বাণিজ্য বিভাগে ১৩ এবং বিজ্ঞান বিভাগে ১০ নম্বরের প্রশ্ন থাকবে। তাই গুচ্ছতে ভালো করার জন্য বাংলার বিকল্প নেই।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় বাংলায় ভালাে করতে অবশ্যই পরিকল্পিত পড়ালেখা প্রয়ােজন। তাই বিশেষ কিছু টপিক নির্ধারণ করে পড়ালেখা চালিয়ে যেতে হবে। প্রশ্নের ধরণ সম্পর্কে স্পষ্ট ধারণার জন্য প্রথমে বিগত বছরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আসা প্রশ্নগুলো পড়ে ফেলতে হবে। বাংলা সাহিত্য পাঠের জন্য উচ্চ মাধ্যমিকের পাঠ্যবইয়ের উপর বেশি গুরুত্ব দিতে হবে। বিগত বছরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায়, উচ্চ মাধ্যমিকের পাঠ্যবইয়ের গদ্য ও পদ্য থেকে প্রশ্ন আসেই। তাই প্রথমে পাঠ্যবইয়ের গদ্যের মূলভাব, লেখক পরিচিত, সাহিত্য কর্ম, জীবনী পড়ে ফেলতে হবে।

বাংলা ব্যকরণের জন্য নমব-দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় বইটি প্রথমে ভালো করে পড়তে হবে। বিশেষ করে কিছু গুরুত্বপূর্ণ টপিক বাংলা ভাষা, ব্যকরণ, শব্দ, কারক, প্রত্যয়, সন্ধি, বচন, বিভক্তি, বানান, উপসর্গ, সমাস, বাক্য সংকোচন, বাগধারা এগুলোর উপর বেশি গুরুত্ব দিতে হবে। আশা করছি, ইতােমধ্যে তােমরা প্রতিটা বাংলার জন্য একটা বাের্ড অনুমােদিত বই খুব ভালােভাবে পড়েছ। ইম্পরট্যান্ট অংশগুলাে মার্ক করে রাখাে। এর বাইরে আপাতত কিছু পড়ার প্রয়ােজন নাই। পরীক্ষা হবে এমসিকিউ টাইপ অতএব বেশি বেশি মডেল টেস্ট দিতে শেখ। এতে করে যথাসময়ে সর্বাধিক উত্তর করার অভ্যাস তৈরি হবে।

প্রশ্ন কঠিন বা সহজ হবে এসব নিয়ে চিন্তা করা যাবে না। সবসময় কনফিডেন্স রাখতে হবে প্রশ্ন যাই আসোক আমি পারব, ইনশা-আল্লাহ। আর  প্রশ্ন সহজ হলেও প্রচুর নাম্বার না পেলে ভার্সিটিতে টেকা সম্ভব নয়। ভার্সিটি ভর্তি পরীক্ষায় কয়টা উত্তর করলাম এটার থেকেও গুরুত্বপূর্ণ হচ্ছে কয়টা সঠিক উত্তর করলাম। এই সঠিক উত্তরের উপর নির্ভর করছে তােমার চান্স পাওয়া কিংবা না পাওয়া। তোমাদের জন্য  শুভ কামনা। 

লেখক: সংবাদকর্মী ও শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়


মন্তব্য

সর্বশেষ সংবাদ