গুচ্ছ ভর্তি প্রস্তুতি: ‘‘আমাদের সবচেয়ে বড় সমস্যা ইংরেজিতে’’

গুচ্ছ ভর্তি পরীক্ষা
মাছুম বিল্লাহ  © ফাইল ফটো

এইচএসসি পরীক্ষার পর একজন শিক্ষার্থীর জীবনের সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট বিশ্ববিদ্যালয়ে চান্স।একজন শিক্ষার্থীকে এই সময় সর্বোচ্চ পরিশ্রম দ্বারা নিজেকে গোছানো এবং সমন্বিত প্রস্তুতির মাধ্যমে নিজেকে ভর্তি পরীক্ষার জন্য যোগ্য করে তুলতে হয়। অনেক পরিশ্রমের মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য নিজেকে টিকিয়ে রাখতে হয়।

আমাদের স্বপ্ন থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটি সিট। অনেক বড় আশা নিয়ে আমরা পাবলিকে পরীক্ষা দেই। অনেকে চান্স পায় আবার অনেকে প্রস্তুতির ঘাটতির কারনে ব্যর্থ হয়, স্বপ্নভঙ্গ হয়। প্রচুর পড়লেই হয় না, প্রস্তুতির জন্য কিছু কৌশলও জানতে হয়।

আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো ইংরেজিতে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভালো করতে হলে ইংরেজিতে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হয় এবং ইংরেজির কারণে অনেকে ছিটকে যায়। যে সাবজেক্টে বেশি দুর্বলদা কাজ করে সে সাবজেক্ট বেশি রিভাইস এবং আয়ত্তে রাখতে হবে। গুচ্ছের জন্য প্রস্তুতি হতে হবে পরিকল্পনা অনুযায়ী এবং পরিপূর্ণ।

বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য প্রস্তুতি এমন হবে, বিগত কয়েক বছরের প্রশ্ন ব্যাংক ভালো করে সমাধান করতে হবে এবং BCS এর প্রশ্নসমূহ সমাধান করতে হবে।

ইংরেজি: 

★HSC textual grammatical topics (অর্থাৎ, অনুশীলনীর শেষে যে প্রশ্ন, শূণ্যস্থান এবং ব্যাকরণগ আলোচনা থাকে,  সেগুলো সমাধান করতে হবে। 

★Vocabulary (মূল বইয়ের শব্দার্থগুলো আগে শেষ করতে হবে) 

★Synonyms &Antonyms (শব্দার্থ  মুখস্ত করার ন্যায়  ‍মুখস্ত করতে হবে)

★phrase & Idioms

★Appropriate prepositions

★ Proverbs

★ Translations

বাংলার প্রস্তুতি

★এইচএসসির মূল বই (সিলেবাসের টপিক গুলো) ★ব্যাকরণের জন্য এসএসসি এর বাংলা দ্বিতীয় পত্র। (বাংলা ১ম পত্রের জন্য এইচএসসি টেস্ট পেপার, ব্যাকরণের জন্য এসএস টেস্ট পেপার পড়তে পারো)। এছাড়াও বাংলা বিচিত্রা বা ফোকাস, ইউসিসির মানবিকের শিটগুলো থেকে প্রস্তুতি নিতে পার।

সাধারণ জ্ঞানের জন্য বিসিএসের প্রশ্নগুলো ভাল করে মনে রাখতে হবে এবং Mp3 বা বাংলাদেশ বিশ্ব পড়তে পারো। আর বর্তমান গুরুত্বপূর্ণ ঘটনা থেকে প্রশ্ন আসবেই। তার জন্য কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড পড়তে হবে। সাধারণ জ্ঞানের প্রশ্ন সরাসরি না আসলেও ইংরেজির প্রশ্নাকারে  আসতে পারে। 

আইসিটি এর জন্য এইচএসসি এর মূল বই পড়তে হবে এবং আইসিটি এর বেসিক প্রশ্নগুলো সম্পর্কে ধারণা থাকতে হবে।

পাবলিকে টিকে থাকা কঠিন, লক্ষ লক্ষ শিক্ষার্থী পরীক্ষা দেয়, প্রস্তুতির ঘাটতি হলেই যুদ্ধ থেকে ছিটকে যেতে পারেন। তাই উল্লেখিত বিষয়গুলো যদি গোছানো এবং পরিকল্পনা অনুযায়ী হয়, আশা করি পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সহজ হবে, ইনশাআল্লাহ।

লেখক: সংবাদকর্মী ও শিক্ষার্থী , কুমিল্লা বিশ্ববিদ্যালয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ