ঢাবি ‘গ’ ইউনিটের বিষয় ভিত্তিক প্রস্তুতি টিপস

ভর্তি পরীক্ষা
  © টিডিসি ফটো

আগামী ২২ শে অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটের পরীক্ষা। করোনা মহামারির কারণে বারবার পরীক্ষার সময় পরবর্তিত হওয়ায় পরীক্ষার্থীদের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটেছে। তাই শিক্ষার্থীদের সর্বশেষ প্রস্তুতির অংশ হিসেবে চলমান প্রস্তুতিকে একটা সাজানো গোছানো রূপ দিতে হবে সবার আগে। শেষ সময়ে অধিক পরিমাণে প্রশ্নব্যাংক সমাধান করতে হবে ও পড়া জিনিসগুলোই আবার পড়তে হবে। 

বিষয়ভিত্তিক কিছু নির্দেশনাঃ 

ইংরেজি

সি ইউনিটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ইংরেজি। ইংরেজিতে পাস করতে পারলে সি ইউনিটে পাস করা তুলনামূলক সহজ।

এইজন্য সর্বপ্রথম ইংরেজিতে পাশের নূন্যতম মার্কস নিশ্চিত করতে হবে। ভোকাবুলারি পার্টগুলো জন্য নতুন কিছু না পড়ে আগের গুলো বারবার পড়ো। অনুবাদের জন্য টেক্সট বইটাকে গুরুত্ব দেও। গ্রামারের রুলসগুলোকে ভালোভাবে ঝালিয়ে নেও। রাইটিং পার্টে ভালো করার জন্য বেসিক ইংলিশ ঠিক রেখে সিম্পল বাক্যে উত্তর করো।

বাংলা

টেক্সট বই থেকে গদ্য-পদ্যের মূলভাব টা বুঝে নিতে হবে। গুরুত্বপূর্ণ লাইনগুলো দাগিয়ে পড়তে হবে। কবি-লেখকদের পরিচিতটা আরেকবার রিভিশন দিয়ে নিতে হবে। বাংলা ব্যাকরনের জন্য নবম-দশম শ্রেণির পাঠ্য বইটাকে মনোযোগ সহকারে পড়তে হবে। 

একাউন্টিং

ম্যানেজমেন্ট, ফাইন্যান্স/মার্কেটিংঃ বিজনেস রিলেটেড এই বিষয়গুলোতে ভালো করতে এসএসসি ও এইচএসসি লেভেলের টপিকসগুলোকে আয়ত্ত করে নিতে হবে। পরীক্ষার হলে বসে ক্যালকুলেটর ছাড়াই সমাধান করা যাবে এমন ম্যাথগুলো বারবার করতে হবে।


মন্তব্য

x