চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে যেভাবে পড়বেন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

আয়তনে বৃহত্তর বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। পাহাড়ে ঘেরা সবুজের সমারোহ যেন ঢেলে দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে। অপরুপ সৌন্দর্যের লীলাভূমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। শাটল ট্রেনের শব্দে যেন বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসকে মুখরিত করে।

এ বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে কিভাবে পড়াশোনা করতে হবে তা জানা থাকলে পরীক্ষায় ভালো করা সহজ হয়। আগামী ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জেনে নেওয়া যাক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে কিভাবে পড়াশোনা করতে হবে-

সি ইউনিট ছাড়া বাকি সব ইউনিটেই বাংলা উত্তর করতে হবে। ইংরেজির উত্তর করাও সব ইউনিটে বাধ্যতামূলক। আসুন ইউনিট প্রতি দিক নির্দেশনা জেনে নেই-

এ ইউনিট: পানকৌড়ি বইটা ৪-৫ বার পড়া শেষ করো। জয়কলিটাও একবার শেষ করো। বায়োলজির জন্য পাঠ্য বইটা ভালোভাবে আয়ত্ত করো। বাংলা ও ইংরেজি বাধ্যতামূলক হওয়ায় এগুলোও দেখতে হবে ভালো করে। English For Competitive Exam, বাংলা বিচিত্রা এই বইগুলো পড়ো।

পড়ুন: চবির ভর্তি পরীক্ষা শুরু ২৭ অক্টোবর

চবির জন্য এবার ঢাবি রাবি, জাবি, জবি, খুবি, ইবি, জাবির প্রশ্নব্যাংক পড়ে রাখা ভালো। বইয়ের সব টপিক পড়ে ফেলো, গভীরে যাওয়ার দরকার নেই। গণিতের গভীরে না গিয়ে ছোট ছোট ম্যাথগুলো করে ফেলো।

মাসুম বিল্লাহ

বি এবং ডি ইউনিট: বাংলা বোর্ড বই কয়েকবার খুব ভালোভাবে শেষ করো। তারপর Toefl (দুটিই) প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে ফেল। সাধারণ জ্ঞানের জন্য আজকের বিশ্ব গুরুত্বপূর্ণ টপিক শেষ কর। সাথে কারেন্ট অ্যাফেয়ার্স ও পড়তে হবে।

পানকৌঁড়ি নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন শেষ করো। পড়া গুলা বেশি বেশি রিভিশন দাও।

সি ইউনিট: বাংলা বোর্ড বই শেষ করো। তারপর Toefl (দুটিই) প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে ফেল। হিসাববিজ্ঞান, ব্যবসায়নীতি ও প্রয়োগের জন্য বোর্ড বই শেষ কর। হালদা/পানকৌঁড়ি নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন শেষ কর, তারপর ঢাবি, রাবি, জবি, ইবি, জাবির, রাবির বিগত বছরের সব প্রশ্নের সমাধান করো, দেখবে সব ভয় কেটে গেছে।

রিভিশন একবার না দিয়ে বারবার দাও, দিনের বেশিরভাগ সময় নিয়েই ধৈর্য নিয়ে পড়তে থাকো। ইনশাআল্লাহ তোমাদের আশা পূর্ণ হবেই।

লেখক: শিক্ষার্থী, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


মন্তব্য

x