পরীক্ষার হলে যে ভুলগুলো করা যাবে না

ঢাবি লোগো
ঢাবি লোগো  © ফাইল ফটো

আগামীকাল ১ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। করোনার কারণে এবার আটটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে ভর্তি পরীক্ষার প্রশ্ন বিভাগীয় শহরগুলোতে পাঠানো হচ্ছে। এ নিয়ে চরম উত্তেজনা থাকলেও স্বপ্ন পূরণে সতর্কতার বিকল্প নেই ভর্তিচ্ছুদের, বিকল্প নেই কৌশলেরও। মনে রাখতে হবে, লড়াইটা মেধাবীদের মধ্যেই হচ্ছে। তাই যে কোন একটি ভুল তোমাকে পিছিয়ে দিতে পারে লড়াইয়ের ফলাফলে। যেহেতু তোমাদের সময় কম, তাই খুবই সংক্ষিপ্তভাবে সেগুলো তুলে ধরছি:

১.পরীক্ষার হলে অবশ্যই অতি সতর্কতার সাথে OMR Sheet পূরণ করতে হবে। তাড়াহুড়ো করতে গেলে ভুল হতে পারে, মনোযোগ আবশ্যক। অনেকে মনোযোগ না দিয়ে কোচিং সেন্টারের রোল নং বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার খাতায় লিখে আসে এমনটিও শোনা গিয়েছে।

২.পরীক্ষার হলে তোমার ইচ্ছেমত যে কোন বিষয়ের উত্তর দেওয়ার মাধ্যমে তোমার পরীক্ষা শুরু করতে পার। তবে আগে পাশ নম্বর তুলতে হবে। কোন প্রশ্ন নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হলে সেটা বাদ দিতে হবে। এরপর মোটামুটি কমন পড়া সব প্রশ্নের উত্তর দিয়ে দ্বিধা-দ্বন্দ্ব থাকা প্রশ্নগুলো নিয়ে ভাবা যেতে পারে। তবে না পারা প্রশ্নে উত্তর দাগাতে গেলে তোমার চান্স হাত ছাড়া হয়ে যেতে পারে।
মনে রাখতে হবে, আগে চান্স, পরে পছন্দের বিষয়। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন বিষয়ই ছোট নয়।

৩.ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় কারও থেকে দেখে লেখার সুযোগ থাকে না। তবে কাউকে জিজ্ঞেস করার সুযোগ তৈরি হলে নিজেকে সংযত রাখবে। কেননা, প্রথমত তা অনৈতিক এবং তুমি নিশ্চিত হও যে, তার উত্তর সঠিক কি না। আর আরেকটি কথা ধরা খাইলে জামিন নাই অবস্থায় পড়তে পারো এবয় তোমার সব স্বপ্ন ধূলিস্যাৎ হয়ে যেতে পারে। তাই সাধু সাবধান।

৪.প্রস্তুতি যতটুকু থাকুক না কেন লড়াইয়ের আগে হাল ছেড়ে দেয়া যাবে না। তাই আশা রাখো— যেতে হবে বহুদূর; ইন-শা-আল্লাহ।

লেখক:  শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়  


সর্বশেষ সংবাদ