ভর্তিযুদ্ধ: শেষ সময়ে রাবি ‘এ’ ইউনিটের প্রস্তুতি

রাবি ভর্তি
সোহাগ আলী  © ফাইল ফটো

সপ্তাহ পরেই মতিহারের সবুজ চত্বরে স্বপ্ন পূরণের মহাযুদ্ধে অংশ নিতে যাচ্ছে দেশের ভর্তিচ্ছু হাজারো শিক্ষার্থী। যাদের কেন্দ্র করে প্রস্তুত হচ্ছে দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়। ফলে সময় যতো গড়াচ্ছে প্রতিযোগিতার পথ ততো দুর্গম হয়ে উঠছে। তবে শেষ সময়ে নিজের অস্তিত্ব টিকিয়ে রেখে স্বপ্ন পূরণের পথ সুগম করতে ভর্তিচ্ছুদের অবশ্যই বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে। ফলে হতাশা নয়, বরং আত্মবিশ্বাসের বলে বলিয়ান হয়েই যুদ্ধ জয় করতে হবে।

সুতরাং শেষ সময়ে নিজেকে যুদ্ধ জয়ে প্রস্তুত করতেই আজকের আলোচনা শেষ সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিট তথা মানবিক বিভাগের ভর্তি প্রস্তুতি নিয়ে।

বাংলা
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বাংলা অংশে সাধারণত পাঠ্যবই, ব্যাকরণ ও সাহিত্য হতে প্রশ্ন হয়ে থাকে। তবে শেষ সময়ে বেশি চাপ নেয়ার কিছু নেই। পাঠ্যবইয়ের গল্প, কবিতা, নাটক ও উপন্যাসের যে গুরুত্বপূর্ণ লাইন, উদ্বৃতি ও চরিত্রগুলো পড়া হয়েছে, সেগুলোই বার বার রিভিশন দিলেই হবে।

তাছাড়া ব্যাকরণ অংশ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কিছু কমন টপিক থেকে প্রতিবারই প্রশ্ন হয়। যেমন, পুরুষ ও স্ত্রীবাচক শব্দ, সংখ্যাবাচক শব্দ, অনুসর্গ, কারক, ক্রিয়ার কাল ও বচন। এগুলো বেশি বেশি আয়ত্ত করার পাশাপাশি গুরুত্বপূর্ণ শব্দার্থ, বাগধারা, প্রবাদপ্রবচন, সমার্থক ও বিপরীত শব্দ, বাক্য সংক্ষেপণ ও অনুবাদ এই টপিক গুলোতে গুরুত্ব দিতে হবে।

এছাড়াও সাহিত্য অংশের জন্য বাংলা সাহিত্যের প্রাচীন, মধ্য ও আধুনিক যুগের ইতিহাস, সেই যুগের উল্লেখযোগ্য কবি/সাহিত্যিকের নাম/ রচনা/ অনুবাদ গ্রন্থ সমূহ/গুরুত্বপূর্ণ পত্রপত্রিকা/সম্পাদকের নাম/ বাংলা সাহিত্যে সাহিত্যিকদের প্রথম গ্রন্থ/ সাহিত্যে নামের ব্যবধান/ উৎসর্গকৃত গুরুত্বপূর্ণ বই/ গুরুত্বপূর্ণ নাটক/ছোটগল্প/ মহাকাব্য /প্রহসন /লেখক।

কবি/সাহিত্যিকদের ছদ্মনাম, উপাধি ও মূল নাম, বাংলা সাহিত্যে বিভিন্ন অংশের জনক। রম্যরচনা, ভ্রমণকাহিনী, রচনা/গ্রন্থের উপজীব্য বিষয়, বিখ্যাত উদ্ধৃতি, মুক্তিযুদ্ধ ও দেশাত্মকবোধক গানের লেখক, সুরকার ও গীতিকার, '৫২এর ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ, গল্প, কবিতা, নাটক উপন্যাস, চলচ্চিত্র এবং লেখক/নির্মাতার নাম খুবই গুরুত্বপূর্ণ।

ইংরেজি
রাজশাহী বিশ্ববিদ্যালয় সচরাচর ব্যতিক্রম প্রশ্নই বেশি চোখে পড়ে। তাই শেষ সময়ের প্রস্তুতিটাও সেরকমই হওয়া দরকার। ইংরেজিতে মূলত পাঠ্যবই, গ্রামার ও ভোকাবুলারি থেকে প্রশ্ন হয়ে থাকে। যেখানে টেক্সট বই থেকে কবিতাগুলো গুরুত্বপূর্ণ। কবি/ কবিতার প্রথম ও শেষ লাইন/ স্টেঞ্জা/ গুরুত্বপূর্ণ শব্দের সমার্থক ও বিপরীত শব্দ / অর্থ জানার পাশাপাশি অন্যন্য বিষয়ে দিকেও নজর রাখতে হবে। এছাড়া কিছু বাছাইকৃত গল্পের মূলভাব এবং গুরুত্বপূর্ণ শব্দের অর্থ জেনে রাখা ভাল।

এছাড়া গ্রামার অংশে parts of speech এর খুঁটিনাটি/ Right form of verb/ subject verb agreement/ conditions/ voice/ Degree, Transformation/ Imbeted question/ clause/article etc.

ভোকাবুলারি অংশটা প্রায় সব শিক্ষার্থীর ক্ষেত্রেই অনেকটা কঠিন মনে হয়। তাই এতো বেশি মনে রাখতে না পারলে রাবির বিগত বছরগুলোতে আসা synonyms/antonyms, Idioms & phreses, group verbs and spelling থেকে বেছে বেছে গুরুত্বপূর্ণ গুলো মনে রাখলেই হবে পাশাপাশি Translation/ proverb/ substitution/expression and definition গুলো নিয়মিত রিভিশন দিলেই হবে।

সাধারণ জ্ঞান
সাধারণ জ্ঞান মূলত চান্স পাওয়ার ক্ষেত্রে একজন ভর্তিচ্ছুকে অনেকটা এগিয়ে রাখে। সুতরাং এটাতে অবশ্যই গুরুত্ব দিতে হবে। কিন্তু সাধারণ জ্ঞানের কোন নির্দিষ্ট পরিসীমা নেই। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কিছু কমন টপিক থেকে সাধারণ জ্ঞান প্রশ্ন প্রতিবার হয়ে থাকে। অতএব শেষ সময়ে অধিক চাপ না নিয়ে সেগুলোতে বেশি গুরুত্ব দিতে হবে।

বাংলাদেশ বিষয়াবলি
প্রাচীন, মধ্যে ও আধুনিক যুগে বাংলার জনপদ ও রাজধানীর নাম, বাংলাদেশে ব্রিটিশ শাসন আমল থেকে মুক্তিযুদ্ধ, মুক্তি যুদ্ধের খুটিনাটি, বাংলাদেশের জাতীয় দিবস, বাংলাদেশের ভৌগোলিক বৈশিষ্ট্য, সংবিধান ( সংবিধান তৈরীর পটভূমি, গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ, সংশোধনী, তফসিল), নদ-নদী ( উৎপত্তি স্থল, মিলন স্থল, প্রবেশ মুখ, শাখা ও উপদনী এবং নদী তীরবর্তী শহর/জেলা), উপজাতি, আদিবাসী, বাংলাদেশে যা প্রথম ও বৃহত্তম খুটিনাটি, বিভিন্ন স্থানের পুরাতন ও বর্তমান নাম, বাংলাদেশের ভৌগোলিক নাম, বিখ্যাত স্থাপত্য ও স্থপতি, বাংলা সাহিত্যে লেখকদের বিভিন্ন উপাধি ও ছদ্মনাম, মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র, প্রামাণ্য চিত্র, গ্রন্থ, উপন্যাস এবং উল্লেখযোগ্য চলচিত্রের পরিচালক ইত্যাদি।

আন্তর্জাতিক বিষয়াবলি
মহাদেশ পরিচিতি, অঞ্চল ভিত্তিক রাষ্ট্র পরিচিতি, পৃথিবীর বিখ্যাত নদী জলপ্রপাত, বিভিন্ন হ্রদ, খাল, বাঁধ, অন্তরীপ ও নদী তীরবর্তী শহর। আন্তর্জাতিক ইতিহাসে উল্লেখযোগ্য দিনলিপি/সাল, যুদ্ধবিগ্রহ ও বিভিন্ন বিপ্লবের দেশ ও সাল। জাতিসংঘের খুটিনাটি, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সদরদপ্তর ( উল্রেকযোগ্য- জাতিসংঘের সবগুলোসহ ওআইসি, OPEC, NATO, G-7 D-8, NDB, AIIB, ASEAN, INTERPOLL), বিশ্বের প্রধান উপজাতি ও আদিবাসী, বিখ্যাত লাইন ও সীমারেখা, আলোচিত প্রণালী, বিরোধপূর্ণ দ্বীপ/ অঞ্চল, পর্বত ও মরুভূমি।

বিশ্বের উপনিবেশ, উল্লেখযোগ্য সামরিক ঘাঁটি ও সমুদ্র বন্দর, বিশ্বের উল্লেখযোগ্য গোয়েন্দা সংস্থা, গুরুত্বপূর্ণ সংবাদ সংস্থা ও সংবাদপত্র, আন্তর্জাতিক দিবস সমূহ (গুরুত্বপূর্ণ গুলো), বিভিন্ন গুরুত্বপূর্ণ দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সরকারি বাসভবন, গুরুত্বপূর্ণ কিছু দেশের বর্তমান ও পুরাতন নাম, বিশ্বে উল্লেখযোগ্য বৈজ্ঞানিক আবিষ্কার, পরিমাপের যন্ত্র, চাষাবাদে বিজ্ঞান, বিশ্ববিখ্যাত ব্যক্তিদের বিশেষ নাম ও উপাধি, বিখ্যাত চিত্রকর্ম, বিভিন্ন শাস্ত্রের জনক, বিখ্যাত কিছু গ্রন্থ ও লেখক, বিশ্বের বৃহত্তম, ক্ষুদ্রতম, দীর্ঘতম, প্রথম ও উচ্চতম বিষয়গুলোর খুটিনাটি এবং মৌলিক বিষয় (ইতিহাস, অর্থনীতি, পৌরনীতি, সমাজবিজ্ঞান, ভূগোল, ধর্ম, কম্পিউটার/বিজ্ঞান প্রযুক্তি)।


লেখক: শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রাবি ‘এ’ ইউনিটে ২০১৯-২০ সেশনে দ্বিতীয় স্থান অধিকারী।


মন্তব্য

সর্বশেষ সংবাদ