২৬ অক্টোবর ২০২৪, ১০:২২

সার্ভার হ্যাক করতে পারলেই ১০ লাখ ডলার দেবে অ্যাপল

অ্যাপল ইন্টেলিজেন্স

অ্যাপলের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মডেল ‘অ্যাপল ইন্টেলিজেন্স’ আগামী সপ্তাহে উন্মোচন হতে পারে। এই এআই সার্ভারের ত্রুটি খুঁজে দিলে বা হ্যাক করতে পারলে ১০ লাখ ডলার পুরস্কার দেবে বলে ঘোষণা দিয়েছে অ্যাপল।

‘প্রাইভেট ক্লাউড কম্পিউট’-এর নিরাপত্তা পরীক্ষা করার জন্য গবেষকদের আহ্বান জানিয়েছে কোম্পানিটি। যখন আইফোন, আইপ্যাড বা ম্যাকের অন-ডিভাইস প্রক্রিয়াকরণ জটিল হবে, তখন অ্যাপল ইন্টেলিজেন্সের জন্য ব্যবহারকারীর অনুরোধ গ্রহণ ও প্রক্রিয়াকরণের কাজ করবে সার্ভারগুলো।

গোপনীয়তা রক্ষা করার জন্য অ্যাপল প্রাইভেট ক্লাউড কম্পিউট সার্ভারগুলো এমনভাবে ডিজাইন করেছে যে ব্যবহারকারীর অনুরোধ পূরণ হওয়ার সঙ্গে সঙ্গে তা তাৎক্ষণিকভাবে মুছে যায়। এ ছাড়া এই সিস্টেমে অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন রয়েছে। তাই হার্ডওয়্যারের নিয়ন্ত্রণ অ্যাপলের হাতে থাকলেও ব্যবহারকারীর তথ্য জানতে পারবে না কোম্পানিটি। এরপরও প্রাইভেট ক্লাউড কম্পিউটের গোপনীয়তা দাবি যাচাই করার জন্য নিরাপত্তা সম্প্রদায়কে এ আমন্ত্রণ জানিয়েছে অ্যাপল।

একটি নির্বাচিত গবেষক দলের সঙ্গে ত্রুটি যাচাইয়ের কাজ শুরু করেছিল কোম্পানিটি। তবে বৃহস্পতিবার সাধারণ জনগণের জন্যও এই সুযোগ উন্মুক্ত করেছে অ্যাপল।

আরও পড়ুন: মোবাইল-ল্যাপটপ দ্রুত চার্জের কৌশল

প্রাইভেট ক্লাউড কম্পিউটের প্রধান উপাদানের সোর্স কোডে প্রবেশের সুযোগ প্রদান করছে অ্যাপল, যা গবেষকদের সফটওয়্যারের বিভিন্ন দিক বিশ্লেষণের প্রক্রিয়া সহজ করবে। একটি ‘ভার্চুয়াল গবেষণার পরিবেশ’-ও তৈরি করেছে কোম্পানিটি। এটি ম্যাকওএস প্রাইভেট ক্লাউড কম্পিউট সফটওয়্যার চালানো যাবে। আরও একটি সহায়ক টুল হলো একটি নিরাপত্তা গাইড। এটি অ্যাপল ইন্টেলিজেন্সের সার্ভার সিস্টেম সম্পর্কে আরও প্রযুক্তিগত বিস্তারিত তথ্য দেয়।

কোম্পানিটি বলছে, ‘প্রাইভেট ক্লাউড কম্পিউটে গবেষণাকে আরও উৎসাহিত করার জন্য সিকিউরিটি বাউন্টি প্রোগ্রাম সম্প্রসারিত করেছে অ্যাপল; যাতে পিসিসির (প্রাইভেট ক্লাউড কম্পিউটিং) মৌলিক নিরাপত্তা ও গোপনীয়তার গ্যারান্টির দুর্বলতা প্রকাশের জন্য পুরস্কার অন্তর্ভুক্ত করা যায়। যদি কেউ প্রাইভেট ক্লাউড কম্পিউটকে দূরবর্তীভাবে হ্যাক করে ব্যবহারকারীর ডেটা বা তথ্য প্রকাশের একটি উপায় খুঁজে বের করতে পারে, সেই ব্যক্তি ২ লাখ ৫০ হাজার ডলার পুরস্কার পাবে। আর যদি কেউ দূরবর্তীভাবে তাদের সার্ভারগুলোতে আক্রমণ করে সেই সার্ভারে বিশেষ অনুমতি নিয়ে বেআইনি বা ক্ষতিকারক কম্পিউটার কোড চালাতে সক্ষম হয়, সে ১০ লাখ ডলার পুরস্কার পাবে।

এসব ছাড়াও অ্যাপলের এআই সার্ভারের কোনো ত্রুটি বের করে দিতে পারলেও মিলবে পুরস্কার।