০৮ অক্টোবর ২০২৪, ১৩:২১

স্মার্টফোন চুরি হলেও গুরুত্বপূর্ণ তথ্য জানবে না কেউ

অনেকেই ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকেন  © সংগৃহীত

স্মার্টফোন হারিয়ে বা চুরি যাওয়ার পর অনেকেই ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকেন। কারণ ফোন চুরি হলে আর্থিক ক্ষতির পাশাপাশি ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্যও হারিয়ে যায়। ফলে বিপাকে পড়েন ব্যবহারকারীরা। এ সমস্যা সমাধানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ‘থেফট প্রোটেকশন লক’ সুবিধা যুক্ত করেছে গুগল।

নতুন এ সুবিধা এরই মধ্যে বিভিন্ন মডেলের স্মার্টফোনে ব্যবহার করা যাচ্ছে বলে জানা গেছে।

এ বিষয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ‘রেডিট’-এ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বিশেষজ্ঞ হিসেবে পরিচিত মিশাল রহমান জানিয়েছেন, ফোন হারিয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে লক করার জন্য গুগলের থেফট ডিটেকশন লক, অফলাইন ডিভাইস লক ও রিমোট লক নামের তিনটি সুবিধা ব্যবহার করা যাচ্ছে।

তবে কোনো কোনো ব্যবহারকারী জানিয়েছেন, তিনটি সুবিধার মধ্যে থেফট ডিটেকশন লক ও অফলাইন ডিভাইস লক ব্যবহার করা যাচ্ছে। কেউ আবার শুধু রিমোট লক সুবিধা ব্যবহার করতে পারছেন।

থেফট ডিটেকশন লক সুবিধাটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ফোনের পর্দায় অস্বাভাবিক বা সন্দেহজনক নড়াচড়া শনাক্ত হলেই ফোন স্বয়ংক্রিয়ভাবে লক করে দেবে। ফলে ফোন চুরি হলেও ব্যবহারকারীদের তথ্য অন্য কেউ জানতে পারবে না। অফলাইন ডিভাইস লক সুবিধাটির মাধ্যমে কোনো ফোন দীর্ঘ সময় ধরে সক্রিয় না থাকলে স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। আর রিমোট লক সুবিধাটির মাধ্যমে ব্যবহারকারী দূর থেকে ফোন নম্বর দিয়ে নিজের ফোন লক করতে পারবেন।

থেফট ডিটেকশন লক ও অফলাইন ডিভাইস লক এ সুবিধা দুটি অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমের স্মার্টফোন ও তার পরবর্তী অপারেটিং সিস্টেমের ফোনে ব্যবহার করা যাবে। তবে অনেক ব্যবহারকারীর দাবি, তাঁরা এ তিনটি সুবিধার কোনোটিই ব্যবহার করতে পারছেন না। ধারণা করা হচ্ছে, শিগগিরই ব্যবহারকারীদের জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।