২২ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৯

এ সময়ে বিদ্যুৎ বিল কমাতে যা করতে পারেন

বিদ্যুতের বিল কমানোর উপায়  © সংগৃহীত

দিনে প্রচণ্ড গরম পড়ছে। আবার এ সময় একপশলা বৃষ্টি স্বস্তি এনে দিচ্ছে জনজীবনে। কিন্তু বৃষ্টির রেশ খুব বেশি স্থায়ী হচ্ছে না। একটু পর আবারো ভ্যাপসা গরমে জীবন অতিষ্ঠ হওয়ার জোগাড়। গরম থেকে রেহাই পেতে সারাক্ষণ এসি ব্যবহার করছেন, গিজারও ব্যবহার করছেন। এতে বাড়ছে বিদ্যুৎ বিল।

ইলেকট্রনিক এসব গ্যাজেট ব্যবহারে শান্তি এলেও মাস শেষে বিদ্যুৎ বিল দেখে মাথায় হাত। তাপ ও আর্দ্রতা বেশি থাকার কারণ এসি চালিয়েই সারাক্ষণ থাকতে হচ্ছে। যে কারণে ইলেকট্রিক বিল বেশি আসতে থাকে।

অনেকেই গরম পানি ছাড়া গোসল করতে পারেন না। তবে অতিরিক্ত গরমে গরম পানিতে গোসল করা স্বাস্থ্যসম্মত নয়। এই সময়টায় ওয়াটার হিটার কম ব্যবহার করলে কিছুটা হলেও বিদ্যুতের বিল কমানো যেতে পারে।

এসি ব্যবহারের সময় বেশ কিছু সতর্কতা মেনে চলুন। যেমন এসি এমন একটি তাপমাত্রায় সেট করুন, যাতে গরম না লাগে। প্রয়োজন ফ্যান চালিয়ে নিন। এতেও বিদ্যুতের বিল কম আসে।

এসি ও গিজার দুটোই অনেক বেশি বিদ্যুৎ খরচ করে। তাই দুটো কখনোই একসঙ্গে চালাবেন না। তাহলে দেখবেন কিছুটা হলেও ইলেকট্রিক বিল কম আসবে।

দিনের বেলায় যতটা পারা যায় প্রাকৃতিক আলো ব্যবহার করুন। অতিরিক্ত আলো অযথা না চালালে বিলও অর্ধেক আসবে। এ ছাড়া অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেট অযথা চালিয়ে রাখবেন না। প্রয়োজন না হলে বন্ধ রাখুন।

অনেকেই ইলেকট্রনিকস প্রোডাক্টের সুইচ অফ করেন কিন্তু প্লাগ লাগানোই থাকে। এই অবস্থাতেও বিদ্যুৎ খরচ হয়। একে ‘ফ্যান্টম’ বা ‘স্ট্যান্ডবাই’ বলে। তাই ডিভাইস ব্যবহার না করলে সেটা আনপ্লাগ করতে হবে। এর ফলে অনেক বিদ্যুৎ সাশ্রয় হবে।