হিট স্ট্রোক প্রতিরোধে যা করবেন

প্রচন্ড গরমে পানি পান করছেন এক রিকশাচালক
প্রচন্ড গরমে পানি পান করছেন এক রিকশাচালক  © ফাইল ফটো

দেশে শুরু হয়ে গেছে প্রচন্ড তাপ প্রবাহ। তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। প্রচন্ড তাপ প্রবাহে শিশুসহ সবারই নাভিশ্বাস উঠে গেছে। প্রচন্ড এই তাপ প্রবাহের একটি মারাত্মক দিক হলো হিট স্ট্রোক।  এই হিট স্ট্রোকের ফলে অনেক সময় মৃত্যুও হতে পারে। তাই আমাদের সব সময় সতর্ক থাকতে হবে।

শ্রমজীবী মানুষ, গার্মেন্টস কর্মী, খোলা মাঠে কৃষিকাজ যারা করেন এবং প্রচন্ড তাপদাহে যারা রিকশা ও যানবাহন চালান, তারাই বেশি হিট স্ট্রোকের ঝুঁকিতে রয়েছেন।

হিট স্ট্রোক থেকে বাঁচতে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) কিছু পরামর্শ দিয়েছে। সংস্থাটি জানিয়েছে, দিনের বেলায় যথাসম্ভব বাইরে বের হওয়া থেকে বিরত থাকতে হবে। রোদ এড়িয়ে চলতে হবে। বাইরে বের হলে ছাতা, টুপি/ক্যাপ, বা কাপড় দিয়ে মাথা যথাসম্ভব ঢেকে রাখতে হবে।

হালকা রঙের, ঢিলে ঢালা এবং সম্ভব হলে সুতির জামা পরতে হবে। প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। সহজে হজম হয় এমন খাবার খেতে হবে। বাসি, খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। দিনের বেলায় একটানা শারীরিক পরিশ্রম করা থেকে বিরত থাকতে হবে। সম্ভব হলে একাধিকবার পানির ঝাপটা নিতে হবে বা গোসল করতে হবে।

প্রস্রাবের রঙের দিকে নজর রাখতে হবে। রঙ হলুদ বা গাঢ় হলে অবশ্যই পানি পানের পরিমাণ বাড়াতে হবে। ঘরের পরিবেশ যেন অতিরিক্ত গরম বা ভ্যাপসা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বেশি অসুস্থ বোধ করলে দ্রুত নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 


সর্বশেষ সংবাদ