রাবির মানবিক বিভাগের কুইক রিভিশন ও চূড়ান্ত সাজেশন

ফয়সাল আহমেদ তূর্য
ফয়সাল আহমেদ তূর্য  © ফাইল ছবি

নির্ঘুম রাত ও পরিশ্রমে গাথাঁ শিকলে শুধু একটাই জল্পনা কল্পনার স্বপ্ন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটি সিট।আর সেটা যদি হয় প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত, স্বাধীনতা পূর্ব দেশের দ্বিতীয় বৃহত্তম স্বয়ংসম্পূর্ন ও ডিজিটাল সমৃদ্ধ বিশ্ববিদ্যালয় তাহলে তার জুরি মেলা ভার।

হ্যা! ঠিক ধরেছো। লাখো শিক্ষার্থীর স্বপ্নের আঙিনা মতিহারের সবুজ চত্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রাচ্যের এই ক্যামব্রিজে আগামী ২৯ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে মানবিক বিভাগের ভর্তিযুদ্ধ।

যদি তোমার তীব্র ইচ্ছা থাকে যে, একটি সবুজে ঘেরা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের, তাহলে রাজশাহী বিশ্ববিদ্যালয় তোমার সেই স্বপ্নকে বাস্তবায়িত করার জন্যই সুযোগ দিচ্ছে। শেষ সময়ে নিজেকে রাবি'র জন্য যোগ্য করে তুলতে চাইলে জানতে হবে ইনশরমেশন ও প্রয়োজন একটা গ্রান্ড রিভিশন। 

মানবন্টন
চারটি শিফটে পরীক্ষা নিবে কর্তৃপক্ষ।
যেখানে ৮০ টি প্রশ্নের জন্য থাকছে ১.২৫ নম্বর করে সর্বমোট ১০০ নম্বর।
বাংলা-২৮টি প্রশ্ন,মোট ৩৫ নম্বর
ইংরেজী-২৮ টি প্রশ্ন,মোট ৩৫ নম্বর
জিকে-২৪ টি প্রশ্ন, মোট ৩০ নম্বর 
পাশ মার্ক থাকছে ৪০ নম্বর। নেগেটিভ মার্ক থাকবে। পরীক্ষার সময়সীমা থাকছে ১ ঘন্টা।

আসপেক্ট সিরিজের চৌকস রাবিনলেজ টিম কর্তৃক প্রণীত সর্বাধিক কমন উপযোগী চূড়ান্ত সাজেশন

ইংরেজী অংশ:  সবচেয়ে বেশি নম্বার পেতে চাইলে সর্বপ্রথম নিমোক্ত টপিক গুলো শেষ সময়ে রিভিশন দাও।
Most Important
Number★Gender★Verb★Modal Verb★Article★Right Form of verb★Narration★Tag Question★Voice
Appropriate Preposition★Translation★
Correct Speeling★one Word Substitution★Synonym & Antonym★
♦Passage সলভ প্রাকটিস করতে হবে 
নিচের টপিকস থেকে প্রশ্ন আসার সম্ভবনা ৬০ শতাংশ:
Adverb,Conjunction and Linkers,Conditional Sentence,Simple- Complex-Compound Sentence,Identification of Clause,Sentence Correction,Interchange of POS,Subject-Verb Agreement,Phrase & Idioms

বাংলা অংশ
সর্বাধিক গুরুত্বপূর্ন রিভিশন টপিক
বাংলা উচ্চারনের নিয়ম★বাংলা বানানের নিয়ম★পদ প্রকরণ★সমাস★উপসর্গ★বাংলা ভাষার ধ্বনি ও বর্ণ প্রকরণ★গুরুত্বপূর্ন শব্দ ও তার অর্থ★বচন★প্রত্যয়★শব্দ★সন্ধি★পুরুষ ও স্ত্রী বাচক শব্দ★কারক ও বিভক্তি★সমার্থক শব্দ★বাগধারা★এক কথায় প্রকাশ★
♦সাথে গদ্য, পদ্য ও সহপাঠ শর্ট সিলেবাসের অংশ সবচেয়ে বেশি গুরুত্ব দিবে। তার বাহিরে গুরুত্বপূর্ন কিছু অধ্যায় নিজের মত করে পড়ে নিতে পারো কারন প্রশ্ন বাহির থেকে হতে পারে সম্ভবনা থেকে যায়। 
যেসকল টপিক থেকে প্রশ্ন আসার সম্ভবনা ৬০ শতাংশ:
বাক্য প্রকরণ,বাংলা ভাষার উদ্ভব,ণ-ত্ব ও ষ-ত্ব বিধান,যতি/বিরাম চিহ্ন,দিরুক্তি ও সংখ্যাবাচক শব্দ,পারিভাষিক শব্দ,বিপরীত শব্দ, সাহিত্যের আধুনিক যুগ।

সাধারন জ্ঞান অংশ
যেখান থেকে প্রশ্ন হবে ২/৩ টির ও বেশি ইনশাআল্লাহ্ :
 সাম্প্রতিক তথ্য★বাংলাদেশের ভৌগলিক অবস্থান ও ভূ-প্রকৃতি★বাংলাদেশের মুক্তিযুদ্ধ★
বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা★
বাঙালি সংস্কৃতি ও অন্যান্য★বাংলাদেশের জাতীয় অর্জন★বাংলাদেশের বিখ্যাত ব্যাক্তি বর্গ★এশিয়া ও ইউরোপ মহাদেশ পরিচিতি★
খেলার জগৎ★বৈশ্বিক সংগঠন সমূহ★
যেসকল টপিক থেকে প্রশ্ন হওয়ার সম্ভাবনা ৬০ শতাংশ: 
প্রাচীন বাংলার ইতিহাস,বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস,বাংলাদেশের সংবিধান,দেশের অর্থনীতি,পূর্নরুপ,বাংলাদেশের জনসংখ্যা শিক্ষা ও স্বাস্থ্য,বাংলাদেশের সম্পদ,বৈশ্বিক সাহিত্য ও সাহিত্যকর্ম,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি,বৈশ্বিক সভ্যতা,বারিমন্ডল,স্থাপত্য, সপ্তাশ্চার্য,লাইব্রেরি,জাদুঘর,নতুন পুরাতন নাম,ভৌগলিক উপনাম। 

তোমার প্রস্তুতির সহায়ক শিক্ষা উপকরন সমূহ-

তোমার কাছে থাকা যেকোন বেসিক বই বা আসপেক্ট সিরিজের ভার্সিটি সল্যুশন (মানবিক বিভাগ) বই থেকে উপরোক্ত টপিক গুলো পড়ে ফেল, সাথে বিগত বছরের সকল বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন গুলি প্রাকটিস ও ব্যাখ্যা সহ পড়ে শেষ করো। মনে রাখতে হবে বিগত বছরের প্রশ্ন রিপিট আসবে ৪০ শতাংশের ও বেশি।

প্রস্তুতিকে গুছিয়ে এনে যেখানে সন্নিবেশিত করেছি সেটা হলো সর্বাধিক চাহিদা সম্পন্ন ও বহল প্রচলিত  ''রাবি নলেজ'' মানবিক বিভাগের বইটি। রাবি নলেজ বই টি সম্পূর্ন পড়ে শেষ করো। কারন এটিতে রাবির মানবিক বিভাগের প্রশ্নের ধরন অনুযায়ী সকল আলোচনা করা হয়েছে। যা তোমাকে প্রস্তুতির তৃষ্ণা মিটাবে।

তাছাড়া, রাবি নলেজ বইটিতে রাবি অনুরুপ মডেল টেস্ট ও সাথে যুক্ত আছে OMR। যার মধ্যমে নিজেকে যাচাই সহ, সময় ব্যবস্থাপনার বুঝার জন্য সহায়ক হবে একমাত্র রাবি নলেজ বইটি। 

সর্বোপরি একটি যুগোপযোগী কুইক রিভাইস সেশন কমপ্লিট করার মধ্যে দিয়ে তুমি তোমার সুপ্ত স্বপ্নের পথে অনেকখানি অগ্রসর হলে। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা থাকলো তোমার পড়া গুলো যেন স্বরনে রেখে একটি দূর্দান্ত পরীক্ষা দিয়ে আসতে পারো। তোমাদের পড়াকে সহজ করতে আমরা আসপেক্ট সিরিজ টিম থাকছি নিরন্তর।

দোয়া ও ভালোবাসায় সবসময় পাশে আছি-

লেখক: মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ, দি নেটওয়ার্ক রিসার্স এন্ড পাবলিকেশনস


সর্বশেষ সংবাদ